Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অস্ট্রেলিয়া পাচ্ছে অক্সফোর্ড ভ্যাকসিন ট্রায়ালের সুযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৪:৩৫ পিএম

অস্ট্রেলিয়া এবার অক্সফোর্ড ভ্যাকসিন ট্রায়ালের সুযোগ পাচ্ছে।দেশটির সরকার জানিয়েছে, সাফল্য পেলে ভ্যাকসিন সংগ্রহে আড়াই কোটি নাগরিকের কারও কোনও অর্থ লাগবে না। -বিবিসি

এই ভ্যাকসিন যৌথভাবে তৈরি করছে ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে তাদের চুক্তি হয়েছে। সাফল্য আসলে অগ্রাধিকার ভিত্তিতে অস্ট্রেলিয়ার নাগরিকরা এই ভ্যাকসিন পাবেন। তিনি জানান, এই ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করারও পরিকল্পনা চলছে।

এই মাসের শুরুতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য জাতীয় দূর্যোগ ঘোষণা করে এবং কড়া লকডাউন চালু করে। রাতে ঘোষণা করা হয় কারফিউ। এরপরেই দেশটিতে কমতে শুরু করেছে সংক্রমণ। দ্বিতীয় স্রোতও সফলভাবে মোকাবেলার পর করোনা মোকাবেলায় অস্ট্রেলিয়াকে বিশ্বের অন্যতম সফল দেশ মনে করা হচ্ছে। মরিসন বলেন, যদি ভ্যাকসিনটি সফল হয়, আমরা এদেশেই ভ্যাকসিনটি উৎপাদন করবো। আমাদের নিজেদের ব্যবস্থাপনাতেই তা আড়াই কোটি অস্ট্রেলিয়ান পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন