Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সংশোধনের পর শেয়ারবাজারে বড় উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৫:৪৭ পিএম

টানা দুই কার্যদিবস বাজার সংশোধনের পর বুধবার (১৯ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

এর আগে সোম ও মঙ্গলবার শেয়ারবাজারে দরপতন হয়। সোমবার ডিএসইর প্রধান সূচক কমে ৭৪ পয়েন্ট। আর মঙ্গলবার কমে ৬৪ পয়েন্ট। অর্থাৎ দুদিনে ১৩৮ পয়েন্ট হারায় ডিএসইর প্রধান সূচক।

পরপর দুই কার্যদিবসে এমন দরপতনের পর বুধবার লেনদেনের শুরুতেই সূচকের বড় উত্থান প্রবণতা দেখা দেয়। প্রথম ২০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৯৮ পয়েন্ট বাড়ে। একপর্যায়ে সূচকটি ১০৮ পয়েন্ট পর্যন্ত বাড়ে।

তবে লেনদেনের শেষদিকে এসে সূচকটি কিছুটা নিম্নমুখী হয়। এরপরও বড় উত্থান দিয়ে দিনের লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭১ পয়েন্ট বেড়ে চার হাজার ৭৯১ পয়েন্টে ঠেকে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৫ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের এমন বড় উত্থান হলেও এদিন যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তারও বেশি। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৬টির এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

এদিকে সূচকের বড় উত্থানের সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ১৪৯ কোটি ৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৫২ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৯৬ কোটি ৫৪ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৯৩ কোটি ৬৬ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার ৬৫ কোটি ৮২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৯ কোটি ৫৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, বারাকা পাওয়ার, খুলনা পাওয়ার, ওরিয়ন ইনফিউশন এবং এমএল ডাইং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ২২০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩২টির এবং ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

৬ অক্টোবর, ২০২০
২৩ সেপ্টেম্বর, ২০২০
১৪ সেপ্টেম্বর, ২০২০
১১ সেপ্টেম্বর, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন