Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বিএসএমএমইউ’র ১৪ শিক্ষককে রিসার্চ গ্রান্ট প্রদান

করোনাভাইরাস সংক্রান্ত গবেষণা প্রকল্প

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৯:০০ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাস সংক্রান্ত গবেষণা প্রকল্পের আওতায় ভাইরাসটি নিয়ে গবেষণার জন্য মোট ১৪ জন শিক্ষককে রিসার্চ গ্রান্ট প্রদান করা হয়েছে। বুধবার (১৯ আগস্ট) ডা. মিল্টন হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। বিশেষ অতিছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম। সভাপতিত্ব করেন প্রো-ভিসি প্রফেসর ডা. মো. জাহিদ হোসেন। সঞ্চালনা করেন রেজিস্ট্রার প্রফেসর ডা. এ বি এম আব্দুল হান্নান।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি ডা. কনক কান্তি বড়–য়া বলেন, করোনাভাইরাসের চরিত্রগত বৈশিষ্ট্য, ভাইরাসটি মানুষের দেহে কতক্ষণ বেঁচে থাকে, কীভাবে ছড়ায়, কোন ধরণের সমতলে কতক্ষণ টিকে থাকে, ভাইরাসটি মানুষের দেহে কীভাবে পরিবর্তিত হয়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা, ভাইরাসটির প্রতিষেধক আবিষ্কারসহ বিভিন্ন দিক নিয়ে বিস্তর গবেষণার সুযোগ রয়েছে। বাংলাদেশসহ বিশ্ববাসীকে ভাইরাসটির প্রাদুর্ভাব মুক্ত করতে এবং মানুষের জীবন বাঁচাতে করোনাভাইরাস নিয়ে গবেষণার বিকল্প নাই। সেই গুরুত্ব অনুধাবন করেই মানুষের জীবন রক্ষার্থে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন করোনাভাইরাস সংক্রান্ত গবেষণা প্রকল্প গ্রহণ করেছে এবং সেই প্রকল্পের আওতায় ভাইরাসটির বিভিন্ন দিক নিয়ে গবেষণার জন্য অনুদান প্রদান করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ