Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনায়ও নিবন্ধন থেকে ৬৯০ কোটি টাকার রাজস্ব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

করোনা প্রকোপেও সাব-রেজিস্ট্রি অফিসগুলো এক মাসে আদায় করেছে ৬৮৯ কোটি ৬৬ লাখ টাকার বেশি রাজস্ব। এ অর্থ গত জুনের চেয়ে ১৬০ কোটি টাকা বেশি। এ তথ্য জানানো হয়েছে আইন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে। তাতে উল্লেখ করা হয়, করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেও আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন সাব-রেজিস্ট্রি অফিসগুলো জুলাই মাসে ৬৮৯ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার ১৬৭ টাকার রাজস্ব আদায় করেছে। জুন মাসে রাজস্ব আদায়ের পরিমাণ ৫২৯ কোটি ৮১ লাখ ৫১ হাজার ৩৩৯ টাকা।
নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শহিদুল ইসলাম ঝিনুক আইন মন্ত্রণালয়ের পাঠানো এক চিঠিতে জানান, ঢাকা জেলা ১৭৫ কোটি ৯৫ লাখ ৭ হাজার টাকা, চট্টগ্রাম জেলা ৪৯ কোটি ৩ লাখ ৭৭ হাজার টাকা, নারায়ণগঞ্জ জেলা ৩৯ কোটি ২১ লাখ ৩৪ হাজার টাকা, গাজীপুর জেলা ৩৫ কোটি ৮১ লাখ ৭৬ হাজার টাকা, কুমিল্লা জেলা ২৩ কোটি ৯১ লাখ ৭৯ হাজার টাকা ও ময়মনসিংহ জেলার সাব-রেজিস্ট্রি অফিসগুলো ২০ কোটি ৯৩ লাখ ৭১ হাজার টাকা রাজস্ব আদায় করেছে।
সাব-রেজিস্ট্রি অফিসগুলো গত ১ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত ২ লাখ ৭১ হাজার ৬৫৭টি দলিল নিবন্ধন করেছে। যা পূর্ববর্তী জুন মাসে রেজিস্ট্রিকৃত দলিলের চেয়ে ২৩ হাজার ৮৭৭টি বেশি। জুন মাসে দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলো ২ লাখ ৪৭ হাজার ৭৮০টি দলিল রেজিস্ট্রি করে। শহিদুল ইসলাম ঝিনুক জানান, জুলাই মাসে নিবন্ধন অধিদপ্তরের অধীন জেলা রেজিস্ট্রি ও সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে দায়িত্ব পালন কালে ৫০ জন কর্মকর্তা-কর্মচারী করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ আক্রান্ত হোন। তাদের অধিকাংশই এখন আরোগ্য লাভ করেছেন।
করোনা পরিস্থিতির মধ্যেও নিবন্ধন অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব সূচারুরূপে পালন করে দেশের উন্নয়ন কর্মকান্ডকে বেগবান রেখেছেন। ইনকিলাবকে তিনি বলেন, বিভিন্ন ধরনের দলিল নিবন্ধন হয় সাব-রেজিস্ট্রি অফিসে। এসব দলিল থেকেই আদায় হয়েছে উপরোক্ত অংকের রাজস্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন