Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জম্মু-কাশ্মীর থেকে দশ হাজার সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ১:৩২ পিএম

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর থেকে আধা সামরিক বাহিনীর প্রায় ১০ হাজার সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকার বুধবার এ সিদ্ধান্তের কথা জানায়।
গত বছরের আগস্টে এই আধাসামরিক বাহিনীকে জম্মু ও কাশ্মীরে মোতায়েন করা হয়। সেসময় ওই এলাকার বিশেষ মর্যাদা বাতিল করা হয়। এরপর সেটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কেন্দ্রশাসিত অঞ্চলটির সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করেই কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী বা সিএপিএফ মোতায়েন করার সিদ্ধান্ত নেয়া হয়।
কেন্দ্রের পক্ষ থেকে দেয়া নির্দেশে বলা হয়েছে, ‘জম্মু ও কাশ্মীর থেকে তাৎক্ষণিকভাবে সিএপিএফের সেনা প্রত্যাহার করে তাদের নিজ নিজ জায়গায় ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
গত বছরের আগস্ট থেকে কার্যত অবরুদ্ধ ছিল জম্মু ও কাশ্মীর। অঞ্চলটি ঘিরে রাখা হয় নিরাপত্তা বলয়ে। অন্যান্য সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সেখানে সব ধরনের বড় সমাবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়, ফোন ও ইন্টারনেট পরিষেবা প্রত্যাহার করা হয় এবং কয়েকশ’ স্থানীয় রাজনৈতিক নেতাকে আটক করা হয়।
তবে গত কয়েক মাস ধরেই জম্মু ও কাশ্মীরকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে ধীরে ধীরে নিরাপত্তার কড়াকড়ি শিথিল করা হচ্ছে। সেখানকার পরিস্থিতির নিয়মিত মূল্যায়ন করে তবেই এগুলো করা হচ্ছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ