Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সুন্দরগঞ্জে বন্যায় ক্ষতি ১৮৭ কোটি টাকা

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৪:২৭ পিএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে এবছরের বন্যায় কৃষকের ক্ষতি হয়েছে ১৮৭ কোটি টাকা। এতে কৃষকের বেজেছে বারোটা। অনেক কৃষক ব্যাংক, এনজিওসহ বিভিন্ন উৎস থেকে ঋণ নিয়ে বিভিন্ন প্রকার ফসলাদী আবাদ করেন। কিন্তু বন্যায় এসব ফসল ক্ষতিগ্রস্ত হওয়ায় কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে।
উপজেলা কৃষি অফিসের হিসাব মতে, এপর্যন্ত বন্যায় কৃষি খাতের ক্ষতি হয়েছে ১৮৬ কোটি ৯৫ লাখ টাকা। অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির ঢলে তিস্তা, ঘাঘট নদী ও ব্রম্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়ে উপজেলার অধিকাংশ এলাকা প্লাবিত হয়ে পড়ে। ঘর-বাড়ি নিমজ্জিত হওয়ার পাশাপাশি বন্যার পানিতে নিমজ্জিত হয় আমন বীজতলা, শাক-সবজি ক্ষেত, তিল, আউস ধান ও পাট ক্ষেতসহ বিবিধ ফসল। দীর্ঘ সময় বন্যার পানি অবস্থান করায় নিমজ্জিত ফসলাদী পঁচে নষ্ট হয়ে যায়। এসব ফসল মিলে উৎপাদনের ক্ষতির পরিমাণ দাড়ায় ১০ হাজার ২৭৯ মেট্রিক টন। এতে ৭ হাজার ৩২০ জন কৃষকের ক্ষতির পরিমাণ দাড়িয়েছে ১৮৬ কোটি ৯৫ লাখ টাকা। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সৈয়দ রেজা-ই মাহমুদ জানান, বন্যার ক্ষতি পুষিয়ে উঠতে ৩০ টি কমিউনিটি বীজতলা করা হয়েছে। এ বীজতলা থেকে প্রতিজন কৃষককে একবিঘা করে জমি রোপনের জন্য চারা দেয়া হবে। এতে মোট এক হাজার ৮’শ কৃষককে আমন চারা দেয়া হবে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত দুই হাজার চার’শ কৃষককে সবজির বীজ দেয়া হবে। অল্প খরচে অধিক ফলনের পরামর্শও দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন