Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

দুই ট্রিলিয়ন ডলারের মালিক হিসেবে প্রথম মার্কিন কোম্পানি অ্যাপল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৫:৩০ পিএম

প্রথম মার্কিন কোম্পানি হিসেবে দুই ট্রিলিয়ন ডলারের মালিক হলো অ্যাপল।করোনা মহামারির ধাক্কায় যখন সংকুচিত বিশ্ব অর্থনীতি, তখন সম্পদ গড়ার রেকর্ড গড়ল আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। মাত্র ২১ সপ্তাহ অর্থাৎ সাড়ে ৫ মাসেরও কম সময়ের মধ্যে ১ ট্রিলিয়ন ডলার যোগ করার মাধ্যমে প্রথম মার্কিন কোম্পানি হিসেবে দুই ট্রিলিয়ন ডলার সম্পদের মালিক হল টেক জায়ান্ট অ্যাপল। –রয়টার্স, বিবিসি, নিউইয়র্ক টাইমস

প্রথম এক ট্রিলিয়ন ডলারের মালিক হতে কোম্পানিটির লেগেছিল ৪২ বছর আর এরপর মাত্র দুই বছরের মধ্যেই ছুঁয়ে ফেলল দুই ট্রিলিয়ন ডলারের মাইল ফলক। ২০১৮ সালে অ্যাপল প্রথমবারের মতো এক ট্রিলিয়ন ডলার সম্পদের মালিক হয়। বুধবার (১৯ আগস্ট) ক্যালিফোর্নিয়া ভিত্তিক প্রতিষ্ঠান অ্যাপলের শেয়ারের দাম ৪৬৮.৬৫ ডলারে উঠলেই কোম্পানিটি ২.০০৪ ট্রিলিয়ন ডলার সম্পদের মালিক হয়। আর সর্বশেষ লেনদেনে অ্যাপলের শেয়ারমূল্য ১.২ শতাংশ বেড়ে এর বাজার মূলধন দাঁড়ায় ১.৯৯৯ ট্রিলিয়ন ডলারে। ১৯৭৬ সালের ১লা এপ্রিল থেকে পথচলা শুরু করা অ্যাপলে বর্তমানে কাজ করছে ১ লাখ ৩৭ হাজার কর্মী।

অ্যাপলের শেয়ারমূল্য নিয়ে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ধাক্কায় গত মার্চের মধ্যভাগেও প্রতিষ্ঠানটির সম্পদ ১ ট্রিলিয়ন ডলারের নিচে ছিল। ২৩ মার্চ, এ বছরের সর্বনিম্ন অবস্থানে পৌঁছায় মার্কিন শেয়ারবাজার। এরপরই বাজার সামলাতে বিভিন্ন পদক্ষেপ নেয় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ। বাজার উত্তরণে ফেডারেল রিজার্ভের নেয়া পদক্ষেপের পর থেকেই প্রযুক্তি খাতের প্রতিষ্ঠান অ্যাপল, মাইক্রোসফট, অ্যামাজন, অ্যালফাবেট ও ফেসবুকের শেয়ারের দাম বাড়তে শুরু করে। এর আগে আর একটি মাত্র প্রতিষ্ঠান দুই ট্রিলিয়ন ডলার সম্পদের মালিক হয়, সেই কোম্পানিটি হল সৌদি আরবের জ্বালানিখাতের প্রতিষ্ঠান আরামকো। গত ডিসেম্বরে দুই ট্রিলিয়নের মাইলফলক স্পর্শ করে কোম্পানিটি।
করোনায় খুচরা দোকান বন্ধ কিংবা মার্কিন রাজনৈতিক অস্থিরতার মধ্যেও চলতি বছর অ্যাপলের শেয়ারের দাম ৫০ শতাংশেরও বেশি বেড়েছে। মূলত, করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ার পর মার্চে শেয়ারের দাম সর্বনিম্নে নামার পর থেকে এর বাজারমূল্য দ্বিগুন হলো। জুলাইয়ের শেষ দিকে এসে ৫৯.৭ বিলিয়ন ডলারের রাজস্ব ও এর পণ্য ও সেবায় দুই অংকের প্রবৃদ্ধি নিয়ে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে শক্ত অবস্থানই জানান দিচ্ছে এই টেক জায়ান্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাপল

২৬ এপ্রিল, ২০১৬

আরও
আরও পড়ুন