Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম আফ্রো-আমেরিকান, দক্ষিণ এশিয়ান নারী হিসাবে মনোনীত হলেন কমলা হ্যারিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৬:০৯ পিএম

ভাইস প্রেসিডেন্টের পদে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রথম সারির রাজনৈতিক দল ডেমোক্র্যাটের মনোয়ন পেয়েছেন সিনেটর কমলা হ্যারিস। তিনিই হচ্ছেন এই পদে মনোয়ন পাওয়া প্রথম আফ্রিকান-আমেরিকান, দক্ষিণ এশিয়ার নারী।

বুধবার ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে ভাষণে, হ্যারিস সহ-রাষ্ট্রপতির পদে মনোনয়নের প্রস্তাব গ্রহণ করলেন। আবেগঘন বক্তৃতায় কমলা বলেন, নারীরা ১০০ বছর আগে ভোট দেয়ার অধিকার অর্জন করেছিল। তবে, আফ্রিকান-আমেরিকান মহিলারা ভোটাধিকারের জন্য দীর্ঘ লড়াইয়ের মুখোমুখি হয়েছিল। এই বিশেষ দিনটি তিনি সেই লড়াইকে উৎসর্গ করেন। তিনি আমেরিকাবাসীকে জো বাইডেনকে সমর্থনের অনুরোধ জানিয়ে বলেন, ‘বাইডেন এমন এক ব্যক্তিক্ত, যিনি আমাদের সকলকে একত্রিত করবেন এই পরিস্থিতিতে শান্তি ফেরাবেন।’ ক্যালিফোর্নিয়ার সাবেক এই অ্যাটর্নি জেনারেল ট্রাম্পের গ্রহণযোগ্যতা নিয়ে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বের ব্যর্থতার মূল্য জনসাধারণকে জীবন ও জীবিকার বিনিময়ে দিতে হচ্ছে।’

আগামী ৩ নভেম্বর ট্রাম্পের মুখোমুখি হবেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট বাইডেন। করোনভাইরাস সতর্কতার কারণে সম্পূর্ণ অনলাইন এবং টেলিভিশনে বৃহস্পতিবার নিজের মনোনয়ন গ্রহণের বক্তব্য পেশ করেন বাইডেন। হ্যারিসের ভাষণের আগে আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি বারাক ওবামা ট্রাম্পের সরকার পরিচালনার সম্পর্কে তীব্র নিন্দা জানান। শান্তি ও সাম্য ফেরাতে বাইডেনকে নির্বাচনের আবেদন করেন তিনি। ওবামা জানান, ‘২০১৭ সালে ট্রাম্পের কাছে হোয়াইট হাউস হস্তান্তর করার সময়ে ভেবেছিলাম রিপাবলিকানরা কাজটিকে গুরুত্ব সহকারে নেবেন। তবে ট্রাম্প কখনও এই দায়িত্বের গুরুত্ব দেননি।’

বংশগতভাবে ভারতীয় এবং জ্যামাইকান অভিবাসীদের কন্যা হ্যারিস। বুধবার আনুষ্ঠানিকভাবে তার বোন মায়া, ভাগ্নী মীনা এবং সৎ কন্যা ইলা এমফোফ তাকে মনোনীত করেন। বড় বোনের লড়াইয়ের কথা ব্যাখ্যা করতে গিয়ে মঞ্চে আবেগঘন হয়ে পড়েন মায়া। তিনি বলেন, ‘আমি তোমাকে নিয়ে গর্বিত। যদিও আমাদের মা এখানে তার প্রথম কন্যার এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে পারলেন না, তবুও পুরো জাতি তোমার শক্তি, তোমার সততা, তোমার বুদ্ধিমত্তা এবং তোমার ইতিবাচক মূল্যবোধের মাধ্যমে মাকে দেখতে পাবে।’ সূত্র: নিউইয়র্ক টাইমস।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ