Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হ-য-ব-র-ল ডিএসই’র ওয়েবসাইট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৬:২১ পিএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটের নতুন সংস্করণ চালুর পর থেকেই জটিলতা দেখা দিয়েছে। গত বুধবার থেকে চালু হওয়া এ ওয়েবসাইটে ঢুকে শুরু থেকেই সমস্যার মুখে পড়তে হচ্ছে বিনিয়োগকারীদের।

বৃহস্পতিবার (২০ আগস্ট) এ সমস্যা আরও বেড়েছে। আগের মতোই বিনিয়োগকারীরা ওয়েবসাইটে প্রবেশ করতে সমস্যায় পড়ছেন। এর সঙ্গে নতুন সমস্যা হিসেবে দেখা দিয়েছে, একই সময়ে সূচক এক ডিভাইসে ঋণাত্মক, আর এক ডিভাইসে পজিটিভ দেখাচ্ছে।

গত মঙ্গলবার নতুন সংস্করণের এই ওয়েবসাইট উদ্বোধন করে ডিএসই। ওয়েবসাইট উদ্বোধনের পর রাতে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে উন্নত সংস্করণের ওয়েবসাইট চালুর তথ্য জানায় ডিএসই।

ডিএসই জানায়, আপডেট সাইটটি খুব ব্যবহারবান্ধব ও রেসপনসিভ হবে। যা ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী প্রদর্শনের ব্যবস্থা এবং এক্সিলারেটেড মোবাইল পেজের (এএমপি) বৈশিষ্ট্যগুলোর সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করবে।

ডিএসই এমন দাবি করলেও গত বুধবার লেনদেনের শুরুতেই ওয়েবসাইটে ঢুকতে বিড়ম্বনায় পড়েছেন বিনিয়োগকারীরা। কোনো কোনো বিনিয়োগকারী বারবার চেষ্টা করেও ওয়েবসাইটে ঢুকতে পারেননি।

ওয়েবসাইটে এসব সমস্যার বিষয়ে ডিএসই’র দায়িত্বশীল কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি। তবে নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মকর্তা বলেন, নতুন ওয়েবসাইটে এমন সমস্যা দেখা দেয়ায় ডিএসইর কর্মকর্তারা বিব্রত। ডিএসইতে যে ভালো প্রযুক্তিজ্ঞান সম্পন্ন কর্মকর্তার অভাব রয়েছে, এটা তারই প্রমাণ।

এদিকে বিভিন্ন ফেসবুক গ্রুপে বিনিয়োগকারীরা ডিএসই’র নতুন ওয়েবসাইট বাতিল করে আগের ওয়েবসাইটে ফিরে যাওয়ার দাবি জানিয়েছেন। আবার কোনো কোনো বিনিয়োগকারী ওয়েবসাইটে সমস্যার পেছনে অন্য কোনো কারণ আছে কি-না, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) তা ক্ষতিয়ে দেখার দাবি জানিয়েছেন।

একাধিক ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা বলেন, সাম্প্রতিক সময়ে ডিএসই’র ভূমিকা খুবই রহস্যজনক। লেনদেন বাড়ায় কিছুদিন ধরেই লেনদেনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। সফটওয়্যারে ক্রয়-বিক্রয়ের আদেশ নিতে অনেক সময় নিচ্ছে। এ সমস্যার সমাধান না করে নতুন ওয়েবসাইট চালু করে সমস্যা আরও বাড়ানো হয়েছে। এক কথায় ডিএসই’র ওয়েবসাইটে এখন হ-য-ব-র-ল অবস্থা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ