Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাঁচ মাস বন্ধের পর শুক্রবার খুলছে বান্দরবানের সকল পর্যটন স্পট

বান্দরবান থেকে মো. সাদত উল্লাহ | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৬:৩১ পিএম

করোনা ভাইরাসের সংক্রমণের কারনে দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর শর্তসাপেক্ষ বান্দরবানের সকল পর্যটন স্পট ও হোটেল-মোটেল শুক্রবার (২১আগষ্ট) থেকে খুলে দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (২০আগষ্ট) জেলা প্রশাসকের কার্যলয়ে করোনা প্রতিরোধ কমিটি ও পর্যটন সংক্রান্ত বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।
বিষয়টি নিশ্চিত করেছে বান্দরবান জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম।

বান্দরবান অতিরিক্ত জেলা প্রশাসক শামীম হোসেন জানিয়েছেন, জেলায় এখনো করোনা আক্রান্ত সংখ্যা বাড়ছে। তাই স্বাস্থ্যবিধি মেনে পর্যটকদের বান্দরবানের পর্যটন স্পটে প্রবেশ করতে হবে। স্বাস্থ্যবিধির মেনে চলার বিষয়ে কড়া নজরদারি থাকবে এবং মাস্ক ছাড়া কাউকে পর্যটন স্পটগুলোতে প্রবেশ করতে দেওয়া হবে না। তিনি আরো বলেন, পর্যটন শিল্প নির্ভর প্রতিটি সেক্টরের জন্য আলাদা আলাদা শর্ত আরোপ করা হয়েছে। এসব শর্ত গুলো সংশ্লিষ্টদের অবশ্যই মেনে চলতে হবে সেই সাথে স্বাস্থ্যবিধি মেনে না চললে প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধে গত ২৬শে মার্চ থেকে সকল পর্যটন স্পটগুলো বন্ধ ঘোষনা করে এবং জেলায় পর্যটকের প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন জেলা প্রশাসন। ফলে দীর্ঘ পাঁচ মাস ধরে বন্ধ রয়েছে জেলার সকল পর্যটন স্পট হোটেল-মোটেল ও রেষ্টুরেন্টগুলো। এতে বিরাট ক্ষতির মুখে পরেছে পর্যটন সংশ্লিষ্টরা।

এদিকে প্রশাসনের এই সিদ্ধান্তের পর স্বস্তির নিঃশ্বাস ফেলেছে পর্যটন শিল্পের সাথে জড়িতরা।
বান্দরবান জেলার হোটেল-মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানিয়েছেন, করোনা ভাইরাসের কারণে বান্দরবানে সম্ভাবনাময় পর্যটন শিল্প মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক হোটেল মোটেল রেস্টুরেন্ট বন্ধ হয়ে গেছে। অনেক কর্মচারী ছাঁটাই করা হয়েছে। তবে সংক্রমণ কমে আসায় প্রশাসনের এই সিদ্ধান্ত পর্যটন শিল্পকে আগের মতো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবে ব্যবসায়ীরা।

এব্যাপারে বান্দরবান জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম বলেন, দেশের অন্যান্য জায়গায় পর্যটন কেন্দ্রগুলো খুলে দেওয়া হলেও বান্দরবানে করোনা ভাইরাসের সংক্রমণ না কমার কারণে এতদিন পর্যটনকেন্দ্রসহ সকল হোটেল-মোটেলগুলো বন্ধ রাখা হয়েছিল। তবে সংক্রমণ অনেকটা কমে আসায় শর্তসাপেক্ষে এবং স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার থেকে জেলার সকল পর্যটন কেন্দ্র ও হোটেল-মোটেলগুলো খুলে দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। তিনি আরো বলেন, যদি আবারো সংক্রমণ বাড়ে তবে পূর্বের লকডাউন অবস্থায় ফিরিয়ে আনা হবে।

প্রসঙ্গ-করোনাভাইরাসে বান্দরবানে এপর্যন্ত ৬৪৭জন আক্রান্ত হয়েছেন। সুস্থ্য হয়েছেন ৪৬৪জন। আক্রান্ত হয়ে মারা গেছে চারজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্যটন

২৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ