Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ফেসবুক গতবছর জনস্বাস্থ্য বিষয়ে ৩৮০ কোটি বার ভুল তথ্য দিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ৭:৫৮ পিএম

ফেসবুক গতবছর জনস্বাস্থ্য বিষয়ে ৩৮০ কোটি বার ভুল তথ্য দিয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আভাজ। গত বৃহস্পতিবার সংস্থাটি এ তথ্য জানায়। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, স্বাস্থ্য বিষয়ক ভুল তথ্যের জন্য ফেসবুক জনস্বাস্থ্যের জন্য বড় হুমকি হয়ে উঠেছে। -রয়টার্স ও ভার্জ নিউজ

গবেষণা অনুযায়ী,কোভিড -১৯ সংকটের সময় ভুল তথ্যের এই তীব্রতা রয়েছে সবচেয়ে বেশি। এর আগে অবশ্য ফেসবুক জানিয়েছে, প্রায় ১০ কোটি তথ্যে সতর্কতামূলক লেবেল লাগানো এবং প্রায় ৭০ লাখ ক্ষতিকর তথ্য সরিয়ে ফেলেছে প্রতিষ্ঠানটি।

তবে ফেসবুকের এই দাবি প্রসঙ্গে আভাজ বলছে, আদতে প্রতি ১০০টি ভুল তথ্যের মধ্যে গড়পড়তা স্রেফ ১৬টিতে সতর্কতামূলক লেবেল যোগ করতে পেরেছে ফেসবুক। আর ভুল তথ্য ছড়ানো শীর্ষ ১০টি ‘সুপারস্প্রেডার’ সাইট ফেসবুকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো নির্ভরযোগ্য শীর্ষ ১০টি নির্ভরযোগ্য সাইটের তুলনায় চারগুণ বেশি ‘ভিউ’ পেয়েছে। ভুল তথ্যের বিরাট অংশই এসেছে পাবলিক পেজ থেকে। এমন ৪২টি পেজের অনুসারী রয়েছে প্রায় দুই কোটি ৮০ লাখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন