Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বন্যা মোকাবিলায় ১৩ বিলিয়ন ডলারের নতুন প্রকল্প

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

গ্রিন ক্লাইমেট ফান্ডের (জিসিএফ) অর্থায়নে ‘এক্সটেন্ড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট-ফ্লাড (ইসিসিপি-ফ্লাড)’ নামের নতুন একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।
গতকাল প্রকল্পটি নিয়ে এক ভার্চ্যুয়াল কর্মশালা অনুষ্ঠিত হয়। এ সময় পিকেএসএফের পরিচালক (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) ড. ফজলে রাব্বি ছাদেক আহমদ জানান, চার বছর মেয়াদী প্রকল্পটি কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা ও জামালপুরে বন্যা মোকাবিলায় কাজ করবে। ১৩ দশমিক ৩৩ মিলিয়ন মার্কিন ডলারের প্রকল্পের মাধ্যমে প্রত্যক্ষভাবে ৯০ হাজার এবং পরোক্ষভাবে প্রায় এক লাখ মানুষ উপকৃত হবে।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশেষ অতিথি ছিলেন পরিবেশ অধিদফতর মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ। কর্মশালায় সভাপতিত্ব করেন পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও স্বাগত বক্তব্য রাখেন ব্যবস্থাাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।
অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, ২০৪১ সালের মধ্যে সরকার দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে বদ্ধপরিকর। তবে এই লক্ষ্য পূরণে অন্যতম চ্যালেঞ্জ হলো জলবায়ু পরিবর্তন অভিঘাত। প্রতি বছর দেশের প্রায় ২৬ হাজার বর্গ কিলোমিটার বন্যাকবলিত হয়। নতুন এ প্রকল্পটি সময়োপযোগী। দেশের উন্নয়ন পরিকল্পনায় জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকেবিলার বিষয়টি সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে।
পরিবেশ অধিদফতর মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ বলেন, বাংলাদেশকে জলবায়ু পরিবর্তন অভিঘাত মোকাবিলার জন্য জিডিপির কমপক্ষে এক শতাংশ ব্যয় করতে হয়। জলবায়ু পরিবর্তন কার্যকরভাবে মোকাবিলায় অভিযোজনের পাশাপাশি প্রশমনের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া দরকার।
পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, জাতীয় পর্যায়ে প্রকাশিত জলবায়ু পরিবর্তনের প্রভাব ও ক্ষয়ক্ষতির পরিমাণের চেয়ে বাস্তবে প্রান্তিক পর্যায়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ওপর এর প্রভাব ও ক্ষতি অনেক বেশি। জলবায়ু পরিবর্তনের অভিঘাত টেকসইভাবে মোকাবিলায় মানুষের সক্ষমতা বৃদ্ধি করতে হবে এবং সকলকে সমন্বিতভাবে কাজ করতে হবে। ভার্চুয়াল কর্মশালায় কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা ও জামালপুরের জেলা প্রশাসক, সরকারের বিভিন্ন দফতরের কর্মকর্তা, পিকেএসএফের পর্ষদ সদস্য, উন্নয়ন সহযোগী এবং পিকেএসএফ ও এর বিভিন্ন সহযোগী সংস্থাার কর্মকর্তারা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ