Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্ট হলে আমার প্রথম দায়িত্ব হবে ভাইরাস নিয়ন্ত্রণে আনা : জো বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১১:১৮ এএম

মার্কিন ডেমোক্রেট সম্মেলনের শেষ ও চতুর্থ দিনে ওয়াশিংটনের ডেলাওয়ার থেকে দেয়া লাইভ ভিডিও বার্তায় নিজের ভাষণের শুরুতেই একজন সেরা প্রেসিডেন্ট হওয়ার জন্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে ধন্যবাদ জানান বাইডেন। বাইডেন আরো বলেন, নির্বাচিত হলে প্রেসিডেন্ট হিসেবে আমার প্রথম দায়িত্ব হবে ভাইরাস নিয়ন্ত্রণে আনা, যা ইতোমধ্যে অনেক জীবন নিয়েছে। আমি মাস্ক পরতে জাতীয় আদেশ জারি করবো। কারণ আমি বিজ্ঞানে বিশ্বাস করি,আমি জানি, কোনো মিরাকেল হবে না। ভাইরাস আপনা-আপনি চলে যাবে না।-এএফপি, সিএনএন

বিগত ৫০ বছরের রাজনৈতিক জীবনে দেয়া সবচেয়ে বড় ভাষণে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের পদপ্রার্থী জো বাইডেন নিজকে পরিচয় করিয়ে দেন একজন বাবা, স্বামী ও রাজনৈতিক নেতা হিসেবে। নিজের নির্বাচনী প্রতিশ্রুতিতে বাইডেন বলেন, যদি আপনারা আমাকে প্রেসিডেন্সির জন্য বিশ্বাস করেন আমি আামাদের সেরাটা আনবো, খারাপটা নয়। আমি আলোর সঙ্গী হবে, অন্ধকারের নয়। আমি কোনো ভুল করবো না, ঐক্যবদ্ধ থাকবো এবং একসঙ্গে এই অন্ধকার মোকাবেলা করবো। বলেন, আপনি শিশুদের আদর্শ হয়ে আছেন।

বাইডেন বলেন, ‘চাকরির নিশ্চয়তা, মর্যাদা, সম্মান এবং সম্প্রদায় ভিত্তিক অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ করবো আমি। আমরা এটি অর্জন করবো কারণ আমি জানি আমাকে এগুলো একা করতে হবে না আমার পাশে ভাইস- প্রেসিডেন্ট হিসেবে এই জাতীর সবচেয়ে শক্তিশালী কণ্ঠ কমলা হ্যারিস রয়েছে। তার ইতিহাস মার্কিনিদেরই ইতিহাস। সে নারী, কৃষ্ণাঙ্গ নারী, দক্ষিণ এশিয় আমেরিকান এবং অভিবাসীদের লড়াই জানে। সে জানে কিভাবে বাধা মোকাবেলা করতে হয়। বাইডেন বলেন, আমি মিত্র ও বন্ধুদের সঙ্গে থাকবো এবং শত্রুদের এটি জানাবো যে, একনায়কতন্ত্রের স্তুতি গাওয়ার দিন শেষ হয়েছে। প্রেসিডেন্ট বাইডেনের আমলে যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রতি অন্ধ হবে না। আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোয় বৈদেশিক হস্তক্ষেপ হবে না।

ট্রাম্পের কঠোর সমালোচনা করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি বিশ্বের অন্য যে কোনো দেশের চেয়ে খারাপ অবস্থায় রয়েছে, লাখ লাখ মানুষ প্রাণ হারাচ্ছে। কিন্তু এখনো এক্ষেত্রে প্রেসিডেন্টের কোনো পরিকল্পনা নেই। তিনি দায়িত্ব নেন না এবং নেতৃত্ব দিতে অস্বীকার করেন। তিনি প্রেসিডেন্সির মৌলিক দায়িত্ব পালন করতেই ব্যর্থ হয়েছেন। বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র এই সময় চারটি ঐতিহাসিক সংকটের মধ্যে রয়েছে, মহামারী, অর্থনৈতিক সংকট, বর্ণবিদ্বেষ এবং জলবায়ু পরিবর্তনজনিত হুমকি। বর্তমান প্রেসিডেন্ট পুননির্বাচিত হলে পরিস্থিতি আরো খারাপ হবে। বাইডেন বলেন, আমি বিশ্বাস করি পদ্ধতিগত বর্ণবাদের কারণে পুলিশের হাতে প্রাণ হারানো জর্জ ফ্লয়েড ও দেশজুড়ে হওয়া বিক্ষোভকে উপলদ্ধি করতে আমরা প্রস্তুত। জর্জের কন্যা বলেছিলো তার ‘বাবা বিশ্বকে পাল্টে দিয়েছে’। তার এই কথাটি আমার হৃদয় স্পর্শ করেছে। আমরা বিশ্বাস করি, সেই প্রজন্ম আসছে যে প্রজন্ম বর্ণবাদকে উৎখাত করবে।

বাইডেন জানান, আমার নির্বাচনী থিম হলো ‘নিরাপদ, শান্তিপূর্ণ এবং সমৃদ্ধশালী বিশ্ব’ অর্জনে কাজ করা, মানবাধিকারের পক্ষে দাঁড়ানো এবং আদর্শ অনুসরণ করা। এই নির্বাচনকে জাতীর হৃদয়ের লড়াই’ অভিহিত করে ভাষণ শেষ করেন বাইডেন। ভাষণের পর সামাজিক দুরুত্ব মেনে ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস ও স্ত্রী জিল বাইডেনের সঙ্গে এই মনোনায়ন উপভোগ করেন বাইডেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ