Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরাকী প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ট্রাম্প : ‘আমরা খুব শিগগিরই ইরাক ছাড়বো’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৩:২৬ পিএম

ইরাক থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে গতকাল (বৃহস্পতিবার) ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যখন সমস্ত মার্কিন সেনা ইরাক ছেড়ে দেশে ফিরবেন তিনি সেই দিনের অপেক্ষায় আছেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, “আমরা খুব শিগগিরই ইরাক থেকে ফিরে আসবো। সেখানে আমাদের খুব কম সংখ্যক সেনা আছে যারা ইরাককে সাহায্য করছে এবং বিষয়টি ইরাকের প্রধানমন্ত্রী জানেন।”

গতকাল বৃহস্পতিবার ইরাক থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে আবারো প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমির সঙ্গে বৈঠকে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। ইরাকের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর কাজেমি এই প্রথম আমেরিকা সফর করছেন।
তবে ট্রাম্প বারবার সেনা প্রত্যাহারের কথা বললেও তিনি পরিষ্কার করে বলেন নি কবে তিনি এসব সেনাকে দেশে ফিরিয়ে আনবেন।
এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও একই কথা জানিয়েছেন। সাংবাদিকদের তিনি বলেছেন, ইরাক থেকে সেনা ফিরিয়ে আনার জন্য বাগদাদের সঙ্গে কাজ করছে ওয়াশিংটন। তিনি বলেছেন, “যত তাড়াতাড়ি সম্ভব আমাদের সেনারা ফিরে আসবে। ইরাকে আমাদের সেনা সংখ্যা বর্তমানে প্রায় পাঁচ হাজার সেনা রয়েছে এবং মার্কিন মিত্রদেশগুলোর সেনা রয়েছে আড়াই হাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ