Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আমিরাত-ইসরায়েলের চুক্তি পাকিস্তানের ইসরায়েল নীতির ওপর কোনো প্রভাব ফেলবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৩:২৮ পিএম

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নিয়োগ পাওয়া মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বৃহস্পতিবার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে পাকিস্তান কোনো কিছুই ভাবছে না এবং আরব আমিরাত ও ইসরায়েলের চুক্তি পাকিস্তানের ইসরায়েল নীতির ওপর কোনো প্রভাব ফেলবে না। -এক্সপ্রেস ট্রিবিউন

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নিয়োগ পাওয়া এই মুখপাত্র প্রথম সংবাদ সম্মেলনেই বলেন, ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে পাকিস্তান একেবারেই কিছু ভাবছে না। প্রধানমন্ত্রী ইমরান খান ইতোমধ্যেই বলেছেন, ফিলিস্তিনিদের আত্ম-অধিকার ও স্বাধীনতা না দেওয়া পর্যন্ত ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবা হবে না।

এরমধ্যেই একটা ধারণা বেশ জোরালো হয়ে উঠছিল যে, আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হওয়ার পর পাকিস্তান হয়তো ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে তাদের দীর্ঘদিনের পুরনো পররাষ্ট্রনীতিতে পরিবর্তন আনতে পারে। আরব আমিরাত এবং ইসরায়েলের চুক্তির ব্যাপারে পাকিস্তান অত্যন্ত সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। দেশটি এই চুক্তির সমালোচনা বা নিন্দা কোনোটাই করেনি। এ কারণেও উল্লিখিত ধারণার সৃষ্টি হয়।

মুখপাত্র বলেছেন, পাকিস্তান জাতিসংঘ ও ওআইসির দ্বি-রাষ্ট্র সিদ্ধান্ত প্রস্তাব এবং এই ব্যাপারে যে আন্তর্জাতিক আইন রয়েছে, তার সমর্থক। পাকিস্তানও আল-কুদস আল-শরীফকেই ফিলিস্তিনের রাজধানী হিসেবে চায়। তিনি বলেন, মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া এবং ফিলিস্তিন ইস্যুতে পাকিস্তানের অবস্থান আগে থেকেই এক বিবৃতির মাধ্যমে স্পষ্ট জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ