Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় দ্বিতীয় দিনের মত দক্ষিণাঞ্চলের জনজীবন বিপর্যস্ত

লাখ লাখ হেক্টর জমির উঠতি আউশ ও আমন ধান পানির তলায়

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৫:০৮ পিএম

উপকূলভাগ সহ সমগ্র দক্ষিণাঞ্চল এখনো সাগর আর উজানের ঢলের পানিতে সয়লাব। দক্ষিণাঞ্চলের সবগুলো নদ-নদী শুক্রবারও দুকুল ছাপিয়ে বিপদ সীমার ওপরেই প্রবাহিত হচ্ছিল। ফুসে ওঠা সাগরের জোয়ারের পানি দক্ষিণাঞ্চলে উঠে আসছে ক্রমাগত। এরসাথে উজানের বন্যার পনি আর ভাদ্রের বড় অমাবস্যার বর্ষণে সয়লাব সমগ্র দক্ষিণাঞ্চল। জনপদের পর জনপদ অথৈ পানির তলায়। উপকূলের শতাধীক বিচ্ছিন্ন দ্বীপ সহ চরসমুহ ৩-৫ ফুট পানির তলায়। খোদ বরিশাল মহানগরীর অনেক রাস্তায় এখনো ঢেউ-এর নাচন। নগরীর ১৪টি বস্তি এলাকায় জোয়ারের পানি থৈ থৈ করছে। হাজার হাজার ছিণœমূল মানুষের দূর্গতির শেষ নেই। নগরীর অন্তত ৫০ভাগ এলাকায় পানিতে সয়লাব। পটুঢয়াখালী ও বরগুনা শহরেও জোয়ারে পানি থৈ থৈ করছে। ভোলায় বণ্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙে জোয়ারের পানি প্রবেস করছে মূল ভ’খন্ডে।


মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। ৬০Ñ৮০ কিলোমিটার বেগের ঝড়বৃষ্টির আশংকার কথা জানিয়ে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরকে ২ নম্বর নৌÑহুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। ফলে অনধীক ৬৫ ফুট দৈর্ঘের সব যাত্রীবাহী নৌযানের চলাচল বন্ধ রয়েছে গত দুদিন। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছধরা নৌকা ও ট্রলারকে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত উপক’লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সাগর মাঝারী মাত্রায় উত্তাল রয়েছে। পায়রা সমুদ্র বন্দরকে ৩নম্বর স্থানীয় সতর্ক সংকেতের আওতায় রাখা হয়েছে।
ভাদ্রের বর্ষন আর জোয়ারের পানিতে দক্ষিণাঞ্চলের লক্ষাধীক হেক্টর জমির উঠতি আউশ ধান গত তিনদিন ধরে পানির তলায়। এরসাথে অর্ধলক্ষাধীক হেক্টর আমন বীজতলা সহ সদ্য রোপা আরো দেড় লাখ হেক্টর জমির আমন ধানও পানিত সয়লাব হয়ে গেছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

গত নভেম্বরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর পরে মে মাসে ‘আম্পান’এর তান্ডবের পরে ভাদ্রের অমাবশ্যায় ভর করে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘু চাপের প্রভাবে সমগ্র দক্ষিণাঞ্চলে কৃষি অর্থনীতি আরো একবার বিপর্যয়ের কবলে পড়ল। পাশাপাশি গত কয়েক দিনের প্লাবন ও বর্ষণে দক্ষিণ জনপদসহ উপক’লের স্বাভাবিক জনজীবনও বিপর্যস্ত। আবহাওয়া বিভাগ থেকে দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগে অস্থায়ী দমকা হাওয়া সহ মাঝারী ধরনের বজ্র বৃষ্টির পূর্বাভাস দিয়ে সে সাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টির কথাও জানান হয়েছে। শুক্রবার সকাল ৬টার পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে ৪৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দিনের প্রথমার্ধে বৃষ্টি না হলেও বিকেল ৪টা থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় আবারো মাঝারী বর্ষণ শুরু হয়েছে।

তবে আবহাওয়া বিভাগ থেকে শনিবারের পরবর্তি ৪৮ ঘন্টায় বর্তমান দূর্যোপূর্ণ পরিস্থিতির সামান্য পরিবর্তনের সম্ভবনার কথা বলা হয়েছে। আবহাওয়া বিভাগের মতে, ভারতের উড়িশ্যা ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি মধ্যপ্রদেশ ও সন্নিহিত এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, লঘুচাপের কেন্দ্রস্থল বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ