Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইথিওপিয়ায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহত ৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৫:৩৯ পিএম

ইথিওপিয়ায় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের সময় গুলিতে নিহত হয়েছেন ৯ জন। বিরোধী দলীয় নেতা বেকেলে গেরবা ও গণমাধ্যম মুঘল জাওয়ার মোহাম্মদের মুক্তি দাবিতে মঙ্গলবার হাজার হাজার মানুষ বিক্ষোভ শুরু করে। বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনী সংঘর্ষে জড়ায়। এক পর্যায়ে নিরাপত্তা বাহিনী গুলি চালায়। এতে ৯ জন নিহত এবং বহু মানুষ আহত হয়। বৃহস্পতিবার স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানান। -আলজাজিরা, রয়টার্স
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালিয়ে এ বিক্ষোভ শুরু করা হয়। সঙ্গীত শিল্পী হাকালু হান্ডেসার মৃত্যুর ঘটনায় ওই দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। এ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। প্রধানমন্ত্রী আবিয় আহমেদ বিরোধী দলীয় নেতা বেকেলের সমর্থন নিয়ে সরকার গঠন করে। প্রধানমন্ত্রীর কট্টর সমর্থক জাওয়ার। তবে প্রধানমন্ত্রী ক্ষমতার অপব্যবহার করছেন বলে তিনি অভিযোগ করেন।

দেশটির মানবাধিকার কমিশন বলছে, রাজধানী আবদিস আবাবাসহ অন্তত ১৩টি স্থানে সহিংস ঘটনা ঘটেছে এবং মানুষ হতাহত হয়েছে। প্রথমে রাজধানীতে বিক্ষোভ হলেও পরে অরোমায় তা ছড়িয়ে পড়ে। নিরাপত্তা বাহিনীকে সহিংস হওয়া থেকে বিরত রাখতে কর্তৃপক্ষকে আহবান জানিয়েছে তারা। তবে তারা মৃত্যুর সংখ্যা বলেনি। সহিংসতা আরও বাড়তে পারে বলে তারা সতর্ক করে দিয়েছে।

হাকালু হান্ডেসা নামে ওই গায়কের মৃত্যু হয় ২৯ জুন। এ জন্য নিরাপত্তা বাহিনীকে দায়ী করছেন তার ভক্ত, সমর্থকরা। এ ঘটনায় সংঘর্ষে এ পর্যন্ত ১৭৮ জন মারা গেছে। হিওয়াত ফানা হাসপাতালের কর্মীরা জানিয়েছেন, তাদের হাসপাতালে মঙ্গলবার গুলিবিদ্ধ ৩২ জনকে আনা হয়। তাদের ছয়জন মারা গেছেন। রাজধানী থেকে ৩২০ কিলোমিটার দূরে কিরো শহরে ৩০ জনকে হাসপাতালে নেয়া হয়। তাদের ২৫ জন গুলিবিদ্ধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইথিওপিয়া


আরও
আরও পড়ুন