Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্রাইস্টচার্চে হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টকে দোষী সাব্যস্ত, হতে পারে যাবজ্জীবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ৭:২৫ পিএম

ক্রাইস্টচার্চে হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টকে দোষী সাব্যস্ত, যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে জানা গেছে। আগামী সপ্তাহে শুনানি শেষে রায় ঘোষণা করতে পারেন বিচারক। -রয়টার্স, এএফপি

এর আগে তাকে হামলায় রক্ষা পাওয়া ব্যক্তিদের মুখোমুখি করা হবে। নিউজিল্যান্ডের সুপ্রিম কোর্টের বিচারক ক্যামেরন ম্যান্ডের বলেন, ওই হামলার ক্ষত এখনও কাঁচা। এই ঘটনায় সাজা ঘোষণা গুরুত্বপূর্ণ দৃষ্টান্ত হবে। এ মামলায় ৬০ জনের বেশি ক্ষতিগ্রস্ত ব্যক্তি বিবৃতি দেবেন। তারা দেশের বাইরে থেকে এসেছেন। বর্তমানে তাদের দুই সপ্তাহ কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

ব্রেন্টন অস্ট্রেলিয়ার নাগরিক। তিনি শ্বেতাঙ্গ ও বর্ণবাদী। গত বছর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে জুমার নামাজের সময় তিনি এলোপাতাড়ি গুলি চালান। এতে ৫১ জন নিহত এবং বহু মানুষ আহত হন। পরে এক ব্যক্তি তাকে ধরে ফেলেন। তার বিরুদ্ধে মার্চে ৫১ জনকে হত্যা, ৪০ জনকে হত্যার চেষ্টা, সন্ত্রাসী কর্মকাণ্ডসহ বেশ কিছু অভিযোগ আনা হয়েছে।

ক্রাইস্টচার্চের আদালতে চার দিনের শুনানি সোমবার শুরু হতে পারে। কড়া নিরাপত্তা ও গণমাধ্যমে প্রতিবেদনের বিরুদ্ধে কড়া বিধিনিষেধ জারি করা হয়েছে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, অনেকের জন্য এটা কঠিন সপ্তাহ যাবে। পুরো প্রক্রিয়া শেষ করতে কিছুটা সময় লাগবে। তবে মানুষকে তা শুনতে হবে।



 

Show all comments
  • elu mia ২৪ আগস্ট, ২০২০, ১০:২২ এএম says : 0
    HE should face death penalty.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ