Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অলসদের বেতন ১ লাখ ৬০ হাজার টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

অনেকেই ভাবেন, এত কাজ, ভালো লাগে না। সারাদিন শুয়ে, বসে কাটিয়ে দিতে পারলে বেশ হত। কিন্তু তার উপায় নেই, কারণ, পেটের দায়ে কাজ করতেই হবে। কিন্তু ভাবুন, এমন যদি হত, যেখানে কেবল শুয়ে, বসে, আলস্যে দিন কাটানোর জন্যই আপনাকে ভাতা দেওয়া হত, তাহলে কেমন হত? তেমনই ব্যবস্থা করেছে জার্মানির একটি বিশ্ববিদ্যালয়। সেখানে দেয়া আলস্যের ভাতা। 

হামবুর্গের দ্য ইউনিভার্সিটি অব ফাইন আর্টস এমনই এক আলস্যের ভাতা দেয়ার কথা বলেছে। সেটির পরিমাণ ১৬০০ ইউরো। বাংলাদেশি অর্থে যে টাকার পরিমাণ প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা। আর এই টাকা পাওয়া যাবে কিচ্ছু না করার জন্য। মানে এখানে কিচ্ছু না করাটাই আপনার কাজ। কিন্তু এমন উদ্ভট প্রস্তাব দেওয়ার মানে কী? আসলে একটি সামান্য ভাবনা থেকে এই গবেষণা করার শুরু। মানুষের মধ্যে কাজ করার ও অবসর যাপনের যে যৌথ ইচ্ছা থাকে, তার ভাগ যাচাই করতেই এই পরীক্ষা করা হবে। ফ্রেডরিখ বন বরিস নামে গবেষকর বলেছেন, ‘আপাতভাবে বিষয়টিকে ঠাট্টা মনে বলেও এটি ঠাট্টা নয়। যেখানে একটি সমাজ সাফল্য আর তার স্বার্থকতার উপর দাঁড়িয়ে আছে, সেখানে অবসর যাপনের চ‚ড়ান্ত রূপ কী হতে পারে, সেটাই দেখা উদ্দেশ্য। এই বিশ্ববিদ্যালয়ের এই বিশেষ প্রোগ্রামের আগে চারটি প্রশ্ন অংশগ্রহণকারীকে করা হবে।
১.আপনি কী করতে চান? ২. কতদিনের জন্য এই কাজটা আপনি করতে চান? ৩. কেন এই কাজটি না করা, বা করা আপনার কাছে গুরুত্বপূর্ণ। এবং ৪. কেন এটি না করার ক্ষেত্রে আপনিই সেরা ব্যক্তি।
গবেষকরা বলেছেন, তারা ‘সচল অচলতা’ বা অ্যাক্টিভ ইন্যাক্টিভিটি নিয়ে কাজ করতে চান। চূড়ান্ত তালিকা তৈরি করা হবে, এটা দেখে যে অংশগ্রহণকারীরা কতক্ষণ কিছু না করে থাকতে পারছেন। তার পাশাপাশি কোন ধরনের কাজ তারা করতে চাইছেন না, সেটাও বিচার করে দেখা হবে। সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ পর্যন্ত এই প্রোগ্রামের ফর্ম জমা দেওয়া যাবে। তারপর জুরির সামনে উপস্থিত হয়ে নিজের পরিকল্পনা উপস্থাপিত করে তাঁদের সমর্থন আদায় করতে হবে। তাহলেই ২০২১ সালের জানুয়ারি মাস থেকে স্কলারশিপ পাবেন ও এই গবেষণা অংশ হবেন নির্বাচিতরা। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলস

২০ এপ্রিল, ২০১৭

আরও
আরও পড়ুন