Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কঠিন পরীক্ষায় নির্বাচকরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

আগে দল ঘোষণা হবে, অনুশীলন ক্যাম্প সেরে সেই দলই যাবে সিরিজ খেলতে। চেনা এই ছক এবার থাকছে না। শ্রীলঙ্কা সফরে বিশাল এক বহর নিয়েই যাবে বাংলাদেশ দল। সেখানেই যাচাই বাছাই করে মূল স্কোয়াড বেছে নেবেন নির্বাচকরা। করোনার কারণেই প্রতি খেলোয়াড়ের জন্যই দলের সঙ্গে রিজার্ভ রাখতে হবে সম্ভাব্য বিকল্পও। দল বানানো থেকে ঘোষণা করা। সব কিছুতেই তাই ভিন্ন অভিজ্ঞতা পাচ্ছেন বাংলাদেশের দুই নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার সুমন। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে নিজেদের মধ্যে সভা সেরে জানালেন ভিন্ন ছকে তাদের এবারের যাত্রার পরিকল্পনার কথা।
গত ফেব্রুয়ারিতে সর্বশেষ টেস্ট খেলেছিল বাংলাদেশ দল। মার্চ মাসে সবশেষ আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট খেলেন ক্রিকেটাররা। লম্বা সময়ের বিরতি তো আছেই। সেই বিরতি কাটিয়ে দেশেই আবার পুরোদমে অনুশীলন ক্যাম্পও শুরু করা যাচ্ছে না। স্কোয়াড বেছে নিতে তাই চেনা পদ্ধতির বাইরে যেতে হচ্ছে তাদের। প্রধান নির্বাচক জানালেন তেমন কথাই, ‘জিম্বাবুয়ে সিরিজে আমরা শেষবারের মতো টেস্ট খেলেছিলাম, এখানে অনেকদিন ধরে আমাদের খেলা নেই। অনুশীলনের মধ্যেও নেই, তারপরও অভিজ্ঞতাটাকে আমরা অনেক গুরুত্ব দিচ্ছি। শ্রীলঙ্কা গিয়ে আমাদের অনেকগুলো প্রস্তুতি ম্যাচ আছে, ওইখানেই আমরা ম‚ল স্কোয়াডটা ঘোষণা করব। একটা প্রাথমিক দল নিয়ে সেখানে যাব, শ্রীলঙ্কায় ট্রেনিং সেশনটা অনেক গুরুত্বপূর্ণ।
আপাতত জাতীয় দলের নিয়মিত সদস্য ও আশেপাশে থাকাদের নিয়েই করা হচ্ছে একটা প্রাথমিক দল। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই জানিয়ে দেওয়া হবে তা, ‘এই পাঁচ মাস সবার জন্যই একটা লম্বা বিরতি ছিল এই বিরতির মধ্যে কে কতটুকু তাড়াতাড়ি সেরে উঠে, মানসিক দিক দিয়ে নিজেকে আন্তর্জাতিক পর্যায়ের জন্য প্রস্তুত করতে পারছে এগুলো সব দেখা হবে। এখান থেকে ২০-২২জন নিয়ে যাচ্ছি, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পুরো স্কোয়াডটা প্রস্তুত করব। এরপর সেখানে গিয়ে মূল স্কোয়াড দিব।’
এইচপি ও জাতীয় দল মিলিয়ে ৩৮ জনের একটা বহরের কথা জানিয়েছেন মিনহাজুল। এদের প্রত্যেকের তিনবার করে কোভিড-১৯ পরীক্ষা করিয়ে তবেই চূড়ান্ত কিছুর দিকে এগুবেন তারা, ‘আমাদের একটা পুল আছে ৩৮জনের। সবাইকে কোভিড টেস্ট করানো হবে। এটা আমরা ব্যাক আপ হিসেবে রেডি রাখছি, ২৪ জনের একটা এইচপি স্কোয়াডও সেখানে যাচ্ছে। ওইভাবেই আমরা ব্যালেন্স করে রাখছি, যাকে যখন দরকার হবে ব্যবহার করা হবে। দেশে তিন বার করোনা পরীক্ষা করে সেখানে গিয়ে আরেকটা টেস্ট হবে। আসলে ২বার টেস্ট না করলে তো বুঝা যাবে না কে নেগেটিভ আছে।’
এদিকে বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্বে আর থাকছেন না নিল ম্যাকেঞ্জি। পারিবারিক কারণে গতকাল পদত্যাগ করেছেন সাবেক এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। বিসিবি অবশ্য তাকে ভবিষ্যতে পাওয়ার আশা ছাড়ছে না বলে জানান বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।



 

Show all comments
  • রাকিব হাসান ২২ আগস্ট, ২০২০, ১০:৫৯ এএম says : 0
    খুব ভালো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কঠিন-পরীক্ষা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ