Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নিষেধাজ্ঞা বাড়াল মালদ্বীপ

বাংলাদেশি শ্রমিক নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১১:৫৯ পিএম

মালদ্বীপে নতুন করে বাংলাদেশি শ্রমিক নেয়ার বিষয়ে নিষেধাজ্ঞা এক বছরের জন্য বাড়িয়েছে দেশটির অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়। এর আগে জারি করা এক বছরের নিষেধাজ্ঞার সময়সীমা আগামী ১৮ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা। গত বৃহস্পতিবার মালদ্বীপের গণমাধ্যম দ্য এডিশন জানিয়েছে, ২০১৯ সালে যেকোনো দেশের জন্য মালদ্বীপে দেড় লাখ অভিবাসীর কোটা নির্দিষ্ট করেছিলেন অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ফায়াজ ইসমাইল।
ওই প্রতিবেদনে বলা হয়, যেহেতু বাংলাদেশি অভিবাসীরা ইতিমধ্যে ওই কোটা ছাড়িয়ে গেছে, তাই বাংলাদেশ ছাড়া অন্য দেশ থেকে শ্রমিক নিবে মালদ্বীপ। তবে, এ নিষেধাজ্ঞা পেশাদার কর্মীদের জন্য প্রযোজ্য হবে না।প্রতিবেদনে উল্লেখ করা হয়, দেশটিতে ওয়ার্কিং ভিসার আওতায় যাওয়া ৬৩ হাজার অভিবাসী বর্তমানে সেখানে অবৈধভাবে অবস্থান করছেন বলে দেশটির অভিবাসন বিভাগ জানতে পেরেছে। মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় গত সোমবার জানিয়েছে, এ পর্যন্ত পাঁচ হাজার ৪৯ জন অবৈধ বাংলাদেশিকে মালদ্বীপ থেকে ফেরত পাঠানো হয়েছে। এর আগে, দেশটির অভিবাসন কর্তৃপক্ষ ২০২০ সালের মধ্যে প্রায় ২০ হাজার শ্রমিককে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন