Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নিহতদের সারাদেশে স্মরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১১:৫৯ পিএম

২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর বর্বরোচিত গ্রেনেড হামলায় প্রতিবাদে ও সে সময় নিহতদের স্মরণে সারাদেশে মিলাদ, মাহফিল, দোয়া, আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ২১ আগস্টের কুশীলবদের শাস্তির দাবি জানিয়েছেন সারাদেশের আওয়ামী লীগ নেতারা।

২১ আগস্টের কুশীলবদের শাস্তির দাবি জানিয়েছেন রাজশাহীর আওয়ামী লীগ নেতারা। গতকাল কুমারপাড়ায় থাকা দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরের পাশে নির্মিত শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এর আগে সেখানে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দিবসটির স্মরণে দলীয় কার্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকার। আরও বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা।

উপস্থিত ছিলেন- নগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মাহফুজুল আলম লোটন, সাবেক যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, রেজাউল ইসলাম বাবুল, সাবেক সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আজাদ, অ্যাডভোকেট আসলাম সরকার, সাবেক দপ্তর সম্পাদক মাহাবুব উল আলম বুলবুল, সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক মীর তৌফিক আলী ভাদু।

নিহতদের স্মরণে কুড়িগ্রামে শোকসভা : গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে কুড়িগ্রামে শোকসভা, দোয়া মাহফিল ও মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। কেন্দ্রীয় শাপলা চত্বর সংলগ্ন জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জেলা আওয়ামী লীগের আয়োজনে শোকসভা ও দেয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে দিবসটি উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে মুক্তিযোদ্ধা স্মৃতি কমপ্লেক্সের সামনে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি মে. জাফর আলী, সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, আওয়ামী লীগ নেতা ওবায়দুর রহমান, কাজিউল ইসলাম, জেলা যুবলীগ আহŸায়ক রুহুল আমিন দুলাল, যুবলীগ নেতা আতাউর রহমান বিপ্লব প্রমুখ।

গলাচিপায় শোকসভা
পটুয়াখালীর গলাচিপায় করোনায় মৃত মুক্তিযোদ্ধা এ্যাড. হাবিবুর রহমান শওকত ও ২১ শে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে শোকসভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গলাচিপা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের হল রুমে আয়োজিত মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ধলার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জয়বাংলা মুক্তিযোদ্ধা পরিষদ কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. নিজাম উদ্দিন তালুকদার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সরদার আব্দুল রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক গলাচিপা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. হারুন অর রশীদ।

শেরপুরে আ.লীগের স্মরণসভা
শেরপুর টাউন হলে পৌর আওয়ামী লীগের উদ্যোগে প্রতিবাদী স্মরণসভা, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। পৌর আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রকাশ দত্তের সঞ্চালনায় সংসদের হুইপ স্থানীয় এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি আতিউর রহমান আতিক বক্তব্য রাখেন। এছাড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. চন্দন কুমার পাল, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগ নেতা আনোয়ারুল হাসান উৎপল উপস্থিত ছিলেন।

রাজবাড়ীতে আলোচনা সভা
গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে রাজবাড়ীতে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। জেলা আওয়ামী লীগের আয়োজনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানের প্রতিকৃতিকে পুষ্পমাল্য অর্পণসহ দোয়া ও আলোচনা সভা হয়েছে।
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সহ সভাপতি হেদায়েত আলী সোহরাবের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী, যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুল আজম মামুন, রফিকুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. উজির আলী শেখ, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম (শফি), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ওহিদুজ্জামন শেখ।

ভালো নেই মাদারীপুরের নিহত ও আহত পরিবারের সদস্যরা
মাদারীপুরের রাজৈর উপজেলার হোসেনপুর ইউনিয়নের চানপট্টি গ্রামের যুবলীগ নেতা ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত লিটন মুন্সির মেয়ে নুসরাত জাহান মিথিলা বলেন, আমার প্রথম জন্মদিন ছিলো ২০০৪ সালের ১ সেপ্টেম্বর। মায়ের মুখে শুনেছি বাবা ঢাকা থেকে নতুন জামা নিয়ে আসবে। কিন্তু বাবা আর ফিরে আসেননি। ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউ-এ অনুষ্ঠিত শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলায় আমার বাবা মারা যায়। তখন হয়তো কিছুই বুঝিনি। আস্তে আস্তে বড় হবার পর সব বুঝতে পেরেছি। কিন্তু এতো বছর পার হলেও বাবাসহ হতাহাতদের অকাল মৃত্যুর বিচারের রায় হলেও তা এখনোও কার্যকর হয়নি। তাই সরকারের কাছে আমার একটাই দাবী, ২১ আগস্ট গ্রেনেড হামলার অপরাধীদের বিচারের রায় দ্রæত কার্য্যকর করার। তাহলে এই ঘটনায় আমার বাবাসহ যারা প্রাণ হারিয়েছেন তাদের আত্মা শান্তি পাবে।

শুধু মিথিলার পরিবার নয়, ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউ-এ অনুষ্ঠিত শেখ হাসিনার সমাবেশে বর্বরোচিত গ্রেনেড হামলায় মাদারীপুরের নিহত ৪ পরিবারসহ আহত ৩ পরিবারের সদস্যরা ভাল নেই। একই ঘটনায় আহতরা পঙ্গুত্ব নিয়ে দুঃসহ জীবন-যাপন করছেন।

রায় কার্যকরের দাবি চাঁদপুরের নিহতের স্বজনদের
স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও হাইমচর উপজেলার উত্তর চর কৃষ্ণপুর গ্রামের আব্দুল কুদ্দুছ পাটওয়ারী এবং মতলব উত্তর উপজেলার উত্তর পাঁচানী গ্রামের আওয়ামী লীগ কর্মী শ্রমিক আতিক সরকার গ্রেনেড হামলায় মারা গেছেন। দুই পরিবারের সদস্যরা গ্রেনেড হামলা মামলার রায় দ্রæত কার্যকরের দাবি জানিয়েছেন।
ল²ীপুরে মানববন্ধন
২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলার চূড়ান্ত বিচার ও ঘটনার মূল পরিকল্পনাকারী তারেক রহমানকে ফিরিয়ে এনে অবিলম্বে রায় কার্যকরের দাবিতে ল²ীপুরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। আমরা ক’জন মুজিব সেনা’ নামীয় সংগঠনের ব্যানারে ল²ীপুর প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, সাবেক ছাত্রলীগ নেতা আবু তালেব হালান. জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর মোহাম্মদ, সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম চৌধুরী।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২১ আগস্ট গ্রেনেড হামলা

২২ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন