Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

৪০ হাজার স্বেচ্ছাসেবী নিচ্ছেন রুশ ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১১:৫৩ পিএম

৪০ হাজার স্বেচ্ছাসেবীর শরীরে করোনাভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। একটি বিদেশি গবেষক দলের তত্ত¡াবধানে আগামী সপ্তাহ থেকেই এই ট্রায়াল শুরু হবে। করোনাভাইরাসের নিরাপদ ভ্যাকসিন উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জানান, এ ভ্যাকসিন ইতোমধ্যে তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে। তবে তৃতীয় ধাপের চ‚ড়ান্ত পরীক্ষার আগেই রাশিয়া তাড়াহুড়ো করে এ টিকা অনুমোদন দেয়ায় আন্তর্জাতিক অঙ্গনে প্রশ্ন ওঠে।
‘স্পুটনিক ভি’ ভ্যাকসিনটি আবিষ্কার করেছে রাশিয়ার গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট। তাদের সঙ্গে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সহযোগিতা ছিল। বিজ্ঞানীরা দুই মাস ধরে সীমিত পরিসরে মানুষের ওপর ভ্যাকসিনটি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে চলেছেস। বৃহস্পতিবার ভ্যাকসিনটির প্রস্তুতকারীদের পক্ষ থেকে জানানো হয়েছে, ডোমেস্টিক রেগুলেটরি অ্যাপ্রæভালের জন্য এবার বড় পরিসরে বিপুল সংখ্যক মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে।
বিশ্বজুড়ে প্রায় ১৬৫টি কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি হচ্ছে। এ ভ্যাকসিনগুলোর মধ্যে রয়েছে ভাইরাল-ভেক্টর ভিত্তিক ভ্যাকসিন, ভাইরাল-ভিত্তিক, নিউক্লিয়ার অ্যাসিড ভিত্তিক ও প্রোটিন ভিত্তিক ভ্যাকসিন। রাশিয়ান অ্যাডেনোভাইরাস ভেক্টর-ভিত্তিক ‘স্পুটনিক ভি’ বাজারে প্রথম নিবন্ধিত কোভিড-১৯ ভ্যাকসিন।
রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, চিকিৎসক, শিক্ষক এবং অন্যান্য সম্মুখ সারির কর্মীদের জন্য ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন ডোজের প্রথম ব্যাচটি আগামী দুই সপ্তাহের মধ্যে প্রস্তুত হবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ ভ্যাকসিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ