Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দাবানলে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকায় ৬ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ১১:৫৩ এএম

দাবানলে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকায় কমপক্ষে ছয় জন মারা গেছেন। এছাড়া রাজ্যের উত্তরাঞ্চলে প্রায় ১১ হাজার বজ্রপাতের ঘটনা ঘটেছে। গত এক দশকের বেশি সময়ের মধ্যে ক্যালিফোর্নিয়ায় এত বেশি বজ্রপাতের ঘটনা আর ঘটেনি। -ভয়েস অব আমেরিকা

এর ফলে প্রায় ১০৮৫ বর্গ মাইল এলাকা পুড়ে গেছে যা রাজ্যটির সবচেয়ে বড় শহর লস এঞ্জেলেসের প্রায় দ্বিগুন এলাকার সমান। ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ ফায়ার (ক্যাল ফায়ার) এর তথ্য অনুযায়ী শুক্রবার সকাল পর্যন্ত আগুনে ৫০০টির বেশি ঘরবাড়ী পুড়ে গেছে। ৬০ হাজারের ও বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে।ক্যাল ফায়ারের পক্ষ থেকে জানানো হয়েছে বজ্রপাতের ফলে এ পর্যন্ত ৪জন মারা গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে দমকল বাহিনীর একটি হেলিকপ্টার বিধস্ত হলে একজন পাইলট মারা যান। এ ছাড়া প্যাসিফিক ইলেকট্রিক গ্যাস কোম্পানির একজন কর্মীও মারা গিয়েছেন।

দাবানল কবলিত এলাকায় জরুরী অবস্থা জারি করে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসাম জানান, ক্যালিফোর্নিয়ায় গত কয়েক দিনে পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ফারেনহাইট এ যা ছিল ১৩০ ডিগ্রি বা প্রায় ৫৫ ডিগ্রি সেলসিয়াসের সমান।আবহাওয়াবিদরা জানিয়েছেন, প্রচন্ড বাতাস, অস্বাভাবিক তাপমাত্রা আর বাতাসে আদ্রতা কম থাকার কারণে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবানল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ