Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তান আমাদের ভাই : চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ১:১৪ পিএম

পাকিস্তানকে ‘ভালো ভাই’ বলে মন্ত্য করে বার্তা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। গতকাল শুক্রবার (২১ আগস্ট) পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে পাঠানো এক বার্তায় এই মন্তব্য করেন তিনি। বেইজিংয়ের উচ্চাভিলাষী প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপেক) রাজনৈতিক পক্ষগুলোর দুই দিনব্যাপী সম্মেলনের সমাপনী দিনে ওই বার্তা পাঠান তিনি। এর আগে চীনা প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠান পাকিস্তানের প্রেসিডেন্ট। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, চীন ও পাকিস্তান ভালো ভাই ও সহযোগী। উভয় দেশ বিশেষ বন্ধুত্ব বিনিময় করে থাকে বলেও মন্তব্য করেন তিনি। চীনা প্রেসিডেন্ট আরও বলেন, ‘উভয় দেশের রাজনৈতিক পক্ষগুলো প্রায়ই বন্ধুত্বপূর্ণ আলোচনা চালিয়ে থাকে আর ধারাবাহিকভাবে রাজনৈতিক সম্মতিও প্রতিষ্ঠা করছে।’ এর মধ্য দিয়ে দুই দেশের অর্থনৈতিক করিডোর এবং উচ্চ মানসম্পন্ন বেল্ট অ্যান্ড রোড সহযোগিতা নির্মাণ নির্বিঘ্নে এগিয়ে যেতে পারছে বলেও জানান তিনি। যার ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।
শি জিনপিং বলেন, ‘করোনাভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার পর থেকে বৈশ্বিক লড়াইয়ে সার্বিকভাবে প্রতিফলিতে হয়েছে যে, পারস্পরিক সমর্থন, সহমর্মিতা এবং সহযোগিতার মাধ্যমে মানবজাতি নিশ্চিতভাবে এই নতুন ভাইরাসকে পরাজিত করতে পারবে।’ তিনি বলেন দুই দেশের জনগোষ্ঠীর যৌথ ভবিষ্যত নির্মাণে পাকিস্তানের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে চীন। একই সঙ্গে আঞ্চলিক সংহতি ও সহযোগিতা এবং এই অঞ্চলের শান্তি ও উন্নয়নের রক্ষাকবচ হিসেবেও পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি।
ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও বিতর্কিত সীমান্ত সংলগ্ন এলাকা দিয়ে বাস্তবায়িত হচ্ছে বেইজিংয়ের উচ্চাভিলাষী প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ। দীর্ঘ এই সড়কের মাধ্যমে প্রাচীন সিল্ক রোড পুনরায় সচল করার লক্ষ্য নিয়েছে বেইজিং। এই উদ্যোগ বাস্তবায়নে চীনের অন্যতম সহযোগী পাকিস্তান। এর অধীনে বাস্তবায়িত হচ্ছে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর। এই করিডোরের মাধ্যমে ইতোমধ্যেই পাকিস্তানে বিপুল বিনিয়োগ করেছে চীন।



 

Show all comments
  • A R Sarker ২২ আগস্ট, ২০২০, ২:৩৮ পিএম says : 0
    Varoter moroligiri sheser poth-a.
    Total Reply(0) Reply
  • আবদুর রাফি ২২ আগস্ট, ২০২০, ৫:০১ পিএম says : 0
    পাকিস্তান-চীন বন্ধুত্ব আর বাংলাদেশ-ভারত বন্ধুত্ব। পাকিস্তানের প্লাস পয়েন্ট কারন চীন ছাড়া ভারত অচল। সৌর বিদুৎ বলেন আর যে কোন প্রযুক্তির কাচা মাল চীন থেকেই আমদানি করে ভারত। আর আমরা আমদানি করি সেই ভারতের প্রযুক্তি। সৌর প্যানেলের কাচা মাল চীন থেকে আনে ভারত প্যানেল বানিয়ে বাংলাদেশের কাছে বিক্রি করে প্রায় ৩চারগুন বেশি দামে। আমরা চীন থেকে প্যানেল আনতে পারতাম কিন্তু ভারত থেকে ঘুষ নিয়েছে মন্ত্রী ও সংশ্লিষ্টরা তাই চীন থেকে আনলে ভারতের থেকে বেশি টেক্স পে করতে হবে। জয় বাংলা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন