Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা ছাড়া আরব-ইসরায়েল সম্পর্ক অসম্ভব : সউদী প্রিন্স তুর্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২০, ৩:১৯ পিএম | আপডেট : ৮:১৮ পিএম, ২২ আগস্ট, ২০২০

জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা ছাড়া আরব-ইসরায়েল সম্পর্ক সম্ভব নয় বলে জানিয়েছেন সউদী প্রিন্স তুর্কি বিন ফয়সাল।মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আমিরাতের মত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে সউদী আরব। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনওয়ার গারগাশ আরব রাষ্ট্রগুলোকে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়ার আহ্বান জানিয়েছেন। –আশ শারক আল আওসাত
এমন অবস্থায় আরবি দৈনিক ‘আশ শারক আল আওসাত’ পত্রিকায় এক কলামে সউদী প্রিন্স বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে আমিরাতের সম্পর্ক স্থাপন দেখে আমরা বিস্মিত! ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়ার বদলে আরব রাষ্ট্রগুলোকে চড়া মূল্য দাবি করা উচিত বলে মনে করেন তিনি। তিনি বলেন, সউদী আরবের কাছে আরব-ইসরায়েল সম্পর্কের চড়া মূল্য হলো জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্রকে প্রতিষ্ঠা করা।

প্রকাশিত কলামে সউদী রাজপরিবারের সিনিয়র এ সদস্য আরো লিখেন, এ বিতর্কে সবচেয়ে অনালোচিত বিষয় হলো, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের প্রধান (প্রেসিডেন্ট ট্রাম্প) আরব আমিরাত থেকে কিছু পাওয়ার আশায় ধরনা দিয়েছে, যেন তা আগামী নির্বাচনে কাজ দেয়। আর চুক্তিতে দখল স্থগিত রাখতে বলা হয়েছে, যা ট্রাম্প ঘোষিত ‘শতাব্দির চুক্তি’রও একটি অংশ। অতঃপর উভয় পক্ষের মধ্যে সমঝোতা চুক্তি সাক্ষরিত হয়।’

প্রিন্স তুর্কি বিন ফয়সাল সউদী গোয়েন্দা বিভাগের প্রধান ছিলেন। ওয়াশিংটনে সউদী আরবের রাষ্ট্রদূত ছিলেন। সউদী বাদশাহ ফয়সালের সন্তান তিনি। সউদী আরবের সবচেয়ে দীর্ঘ সময়ের পররাষ্ট্রমন্ত্রী সাউদ আল ফয়সালের ভাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ