Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

জেএসসি পরীক্ষার প্রস্তুতি

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিষয় : বাংলাদেশ ও বিশ্বপরিচয়

আছিয়া কামাল
সিনিয়র শিক্ষক (সামাজিক বিজ্ঞান)
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ
অধ্যায় : সামাজিকীকরণ ও উন্নয়ন
১। শফিক ও রীমা উভয়ই চাকরির শেষ প্রান্তে। তাদের সন্তান তিশা লেখাপড়া শেষে একটি বিদেশি সংস্থায় চাকরি করছে। অফিসে সব কাজ হয় কম্পিউটারে। অথচ শফিক সাহেবদের কত কষ্ট করতে হতো শুধু টাইপ করার জন্য। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যম ব্যবহার করে নিজেকে তথ্য প্রযুক্তির যুগের সাথে খাপ খাইয়ে নিচ্ছে।
(ক) সবচেয়ে জনপ্রিয় গণমাধ্যম কোনটি?
(খ) সামাজিকীকরণের মাধ্যম হিসেবে বেতার যন্ত্র কীভাবে সামাজিকীকরণ ঘটায় ব্যাখ্যা কর।
(গ) তিশার সামাজিকীকরণে কোন মাধ্যমের প্রভাব লক্ষ্য করা যায় দেখাও।
(ঘ) উক্ত মাধ্যমের বিভিন্ন উপাদানের ভূমিকা পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।
(ক) উত্তর :
টেলিভিশন সবচেয়ে জনপ্রিয় গণমাধ্যম।
(খ) উত্তর :
সামাজিকীকরণের বিভিন্ন মাধ্যম রয়েছে। যেমনÑ সংবাদপত্র, রেডিও ও টেলিভিশন। বেতার মানুষের জীবনে শিক্ষা ও আনন্দদানের জন্য দ্বৈত ভূমিকা পালন করছে। রেডিওর সাহায্যে আমরা গান-বাজনা, নাটক-নাটিকা, সংবাদ, বক্তৃতা, শিক্ষামূলক আলোচনা, কথিকা, খেলাধুলা, ধারা বিবরণীসহ আবহাওয়ার সংবাদ, ঝড়ের পূর্বাভাস সম্পর্কে অবহিত হই। কাজেই বেতার ব্যক্তিজীবন এবং সামাজিক জীবনকে নানাভাবে প্রভাবিত করে।
(গ) উত্তর :
তথ্য ও প্রযুক্তি এমন দুটি মাধ্যম যা ব্যক্তির সামাজিকীকরণে প্রভাব ফেলে। এগুলোর ব্যবহারের ওপর নির্ভর করছে ব্যক্তির সুষ্ঠু সামাজিকীকরণ। দেশ-বিদেশের মানুষের মধ্যে সম্পর্ক ও সংযোগ সৃষ্টির বাহন হচ্ছে এ দুটি মাধ্যম। অন্যদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলতে সাধারণত তথ্য রাখা এবং একে ব্যবহার করার প্রযুক্তিকে বোঝানো হয়। এর মাধ্যমে পরিবর্তনশীল বিশ্বের সাথে যোগাযোগ স্থাপন, তথ্য আদান-প্রদান, বাস্তবভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ ইত্যাদি কাজ করা যায়। এ মাধ্যমে দুটি ব্যক্তির সামাজিকীকরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কেননা মানুষ সংবাদপত্র পাঠ করে, রেডিও শোনে এবং টেলিভিশন দেখে নিজের রুচি অনুযায়ী আদর্শ মূল্যবোধ সৃষ্টি করতে পারে।
শফিক ও রীমা তিশার পিতামাতা। তিশা তাদের মেয়ে। তবে তিশার পিতামাতা এক সময় দুজনেই চাকরিজীবী ছিলেন। তাদের সময়ে অফিস-আদালতের সব কাজ হাতেকলমে করতে হতো। কিন্তু তিশা তাদের মেয়ে হয়েও সে বর্তমান যুগে তার অফিসের সব কাজ কম্পিউটারের মাধ্যমে সম্পন্ন করে। তাই তিশার বাবার আফসোস, তাদের সময়ে কত কষ্ট করে অফিসের কাজ করতে হতো। তিশা তথ্য-প্রযুক্তির সাথে নিজেকে খাপ খাইয়ে নিয়েছে, এ ক্ষেত্রে তিশাকে কম্পিউটার মাধ্যম বেশি প্রভাবিত করেছে।
(ঘ) উত্তর :
উদ্দীপকে তিশা যুগের সাথে নিজেকে খাপ খাইয়ে নিজের ক্ষেত্রে এবং সামাজিকীকরণের ক্ষেত্রে তথ্য প্রযুক্তির বেশি প্রভাব ফেলেছিল। নিচে তথ্য প্রযুক্তির উপাদানগুলো বর্ণনা করা হলো :
ইলেকট্রনিক কমার্স : সংক্ষেপে ই-কমার্স বলে। এ পদ্ধতিতে ইলেকট্রনিক অনলাইনের মাধ্যমে ক্রেতা-বিক্রেতার মাধ্যমে লেনদেন ও পণ্যের আদান-প্রদান করা হয়। এতে ব্যক্তি সময়ের সুষ্ঠু ব্যবহার করতে শিখেছে, যা ব্যক্তির সামাজিকীকরণে প্রভাব ফেলেছে।
ইলেকট্রনিক মেইল : কম মূল্যে স্বল্প সময়ে বার্তা বা তথ্য পাঠানো যায় ই-মেলের মাধ্যমে। এটা সামাজিক, অর্থনৈতিক, প্রাতিষ্ঠানিক, শিক্ষা প্রভৃতি সকল ক্ষেত্রের গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম। ব্যক্তির উন্নয়ন, চিন্তার বিকাশ ও বিশ্বাসের সাথে খাপ খাওয়ানোর ক্ষেত্রে এ মাধ্যমটি গুরুত্বপূর্ণ, যা ব্যক্তির সামাজিকীকরণে প্রভাব ফেলে।
ফেসবুক ও টুইটার : এটি সামাজিক যোগাযোগের একটি মাধ্যম। এর মাধ্যমে পৃথিবীব্যাপী বিভিন্ন জায়গায় বসবাসকারী বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগ, মতবিনিময়, ছবি, ভিডিও বিনিময় করা যায়। এর মাধ্যমে ব্যক্তি নিজ মনের ভাব, আবেগ, ইচ্ছা প্রকাশ করতে পারে। এর মাধ্যমে ব্যক্তি আধুনিক মানুষে পরিণত হতে পারে। আবার এর নেতিবাচক দিকও রয়েছে, যা ব্যক্তির ব্যক্তিত্বকে ধ্বংসও করতে পারে। তাই এগুলোর ব্যবহারে আমাদের সচেতন হতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ