Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-নেপাল স্বাভাবিক সম্পর্ক : এখনো অনেক দূরে বিশেষজ্ঞদের অভিমত

কাঠমান্ডু পোস্ট | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

সীমানা-সংক্রান্ত বিষয়ে সম্পর্কের টানাপোড়েনের কয়েক মাস পরে, নেপাল ও ভারতের ঊর্ধ্বতন কর্মকর্তারা সোমবার আনুষ্ঠানিকভাবে যোগাযোগ পুনরায় উন্মুক্ত করেছেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দু’পক্ষের মধ্যে নেপালে ভারত অনুদানপ্রাপ্ত প্রকল্পগুলোর স্থিতির বিষয়ে আলোচনা শুরু হয়। দীর্ঘদিন ভারতের ব্যবহৃত কিছু অঞ্চল অন্তর্ভুক্ত করে কাঠমান্ডু নেপালের একটি নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশের পরে উভয় প্রতিবেশীর মধ্যে এই প্রথম প্রধান দ্বিপক্ষীয় আলোচনা হল।

প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী এবং ক‚টনীতিকরা কাঠমান্ডু পোস্টকে বলেন, দু’দেশের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা পুনরায় শুরু হওয়া দ্বিপক্ষীয় সম্পর্কের পক্ষে ভাল, তবে সম্পর্ক স্বাভাবিক করা বা কয়েক দশক ধরে অব্যাহত সীমানা সমস্যা সমাধানের পক্ষে যথেষ্ট নয়। ভারতের সাবেক রাষ্ট্রদূত লোকরাজ বড়াল বলেন, ‘বৈঠকটি অচলাবস্থার অবসানের দিকে ইতিবাচক পদক্ষেপ, তবে এটি যথেষ্ট নয়। সীমান্তের মতো কঠিন সমস্যা নিষ্পত্তি করতে আরও কিছুটা সময় এমনকি মাস এবং কয়েক বছর সময় লাগবে। তীব্র উত্তেজনার মাঝেও ভারত ও চীন কথা বলছে, তাই নেপাল ও ভারত কেন কথা বলবে না? একটি একক ইস্যু পুরো বন্ধনকে আবদ্ধ করতে পারে না -বলেছিলেন মি. বড়াল।

চীনের তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে লিপুলেখ হয়ে কৈলাশ মানসরোবরের সাথে ভারতের একটি সড়ক যোগাযোগের ঘোষণার প্রতিক্রিয়ায় নেপাল তার সীমান্তের মধ্যে কালাপানি, লিপুলেখ এবং লিম্পিয়াধুরা অন্তর্ভুক্ত করে একটি নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশের পরে দু’দেশের সম্পর্কের অবনতি ঘটে। কাঠমান্ডু এবং দিল্লি উভয়ই এ বিষয়ে সংলাপ করতে ইচ্ছুক ছিল, কিন্তু তা বাস্তবে রূপ নেয়নি। প্রধানমন্ত্রী অলি এবং তার ভারতীয় প্রতিপক্ষের মধ্যে টেলিফোনে কথোপকথনের দুদিন পরে সোমবারের বৈঠক হয়েছিল। অলি গত ১৫ আগস্ট ৭৪তম স্বাধীনতা দিবসে ভারতকে অভিনন্দন জানাতে মোদিকে কল করে বলেন, ‘নেপাল ভারতের সঙ্গে অর্থবহ সহযোগিতার প্রত্যাশা করছে’।

প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা কাঠমান্ডু পোস্টটি জানিয়েছে, বৈঠক এবং টেলিফোন কথোপকথনে ইঙ্গিত পাওয়া যায়, উভয় পক্ষই একটি সমঝোতায় পৌঁছেছে যে, দ্বিপক্ষীয় সম্পর্কের পুরোটা একক ইস্যুতে জিম্মি হওয়া উচিত নয় এবং উভয় পক্ষই পুনরায় আলোচনা শুরু করতে সম্মত হয়েছে। কর্মকর্তারা যোগ করেছেন, উভয় পক্ষই যদি একে অপরকে বিরক্ত না করে, আরও বেশি বৈঠক হতে পারে এবং অবশেষে দুই দেশের পররাষ্ট্র সচিবরা সীমানা বিরোধ নিয়ে কথা বলতে পারেন।
প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী এবং ক্ষমতাসীন দলের মুখপাত্র, নারায়ণ কাজী শ্রেষ্ঠ কাঠমান্ডু পোস্টকে বলেছেন, প্রধানমন্ত্রী অলি আনুষ্ঠানিক, অনানুষ্ঠানিক এমনকি ধর্মীয়ও ‘বেশ কয়েকটি ব্যাক চ্যানেল’ ব্যবহার করে ভারতীয় কর্মকর্তাদের সাথে সংলাপ পুনরায় শুরু করার বিষয়ে সম্মত হন। তবে তিনি বলেন যে, সীমানা ইস্যুতে আলোচনা খুব শিগগিরই নাও হতে পারে।

শ্রেষ্ঠ বলছিলেন, ‘অচলতা অবসানে বেশ কয়েকটি প্রচেষ্টা নেয়া হয়েছিল। আমি শিগগিরই, খুব শিগগিরই কখনই ভারতের সাথে সম্পর্ক স্বাভাবিক হবার সম্ভাবনা দেখছি না। যদিও অফিসিয়াল বৈঠকগুলো ভাল অঙ্গভঙ্গি, তবে আমি মনে করি না যে ভারতের সাথে আমাদের সম্পর্কের সমস্ত কিছুই সঠিক পথে রয়েছে’।
সোমবার পররাষ্ট্রসচিব শংকর দাস বৈরাগীর সভাপতিত্বে এবং নেপালে ভারতীয় রাষ্ট্রদূত বিনয় মোহন কাওয়াত্রার সভাপতিত্বে পর্যবেক্ষণ ব্যবস্থার বৈঠকে দ্বিপাক্ষিক প্রকল্পগুলোর বাস্তবায়ন দ্রæত করার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে এবং তাদের সমস্যা ও বাধা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সম্মত হন।
পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নেপাল-ভারত দ্বিপাক্ষিক সহযোগিতার আওতায় চলমান প্রকল্পগুলোর স্থিতির বিষয়ে আলোচনা হয়েছে। ভিডিও কনফারেন্স বৈঠকে তরাই সড়ক, আন্তঃসীমান্ত রেলপথ, অরুণ-তৃতীয় পানিবিদ্যুৎ প্রকল্প, পেট্রোলিয়াম পাইপলাইন এবং পঞ্চেশ্বর বহুমুখী প্রকল্পের মতো প্রকল্পগুলি নিয়ে আলোচনা করা হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের মতে, ভ‚মিকম্প পরবর্তী পুনর্নির্মাণ, সেচ, বিদ্যুৎ ও সংক্রমণ লাইন, নেপাল পুলিশ একাডেমি নির্মাণ, একীভ‚ত চেকপোস্ট, রামায়ণ সার্কিট, মহাকালী নদীর ওপরে মোটেটিভ ব্রিজ, কৃষি ও সাংস্কৃতিক ঐতিহ্যও গ্রহণ করা হয়েছে।
প্রাক্তন রাষ্ট্রদূত বড়াল বলছিলেন যে, বৈঠকটি ইঙ্গিত দেয় যে, সম্পর্ক ধীরে ধীরে স্বাভাবিক হবে, তবে নেপালি নেতাদের সতর্কতার সাথে পদক্ষেপ নেয়া উচিত। তিনি আরও যোগ করেন, ‘দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে অপ্রয়োজনীয় মন্তব্য করা থেকে বিরত থাকা নেপালিদের দায়িত্ব।
এদিকে, কর্মকর্তারা বলেছেন যে, সমস্ত ভারত-অর্থায়িত প্রকল্পগুলো নেপালে ভাল করছে না, কারণ অরুণ তৃতীয় পানিবিদ্যুৎ প্রকল্পের মতো প্রকল্পগুলোর বিরূপ ট্র্যাক রেকর্ড রয়েছে। কোভিড মহামারির কারণে বেশ কয়েকটি প্রকল্প বাধার মুখোমুখি হচ্ছে এবং এসব প্রকল্প সমাপ্তির সময়সীমা যথাযথ নয়।

ব্রæকিংস ইন্ডিয়ায় দুটি ভারত-অর্থায়িত প্রকল্প (পূর্ব-পশ্চিম ডাক রোড এবং জোগনি-বিরাটনগর আন্তঃসীমান্ত রেলপথ) নিয়ে করা এক সমীক্ষা অনুসারে, তারা জমি অধিগ্রহণসহ চ্যালেঞ্জের একগুচ্ছ সমস্যার মুখোমুখি হচ্ছে।
গবেষণায় প্রাতিষ্ঠানিক প্রতিবন্ধকতা এবং দক্ষতার ঘাটতিগুলোর সমীক্ষা করা হয় যা জমি অধিগ্রহণের প্রক্রিয়াতে বছরের পর বছর বিলম্ব করেছিল। এতে বলা হয়েছে, ‘এ জাতীয় ইস্যুগুলোর ফলে কেন্দ্রীয়, স্থানীয়, সরকারি এবং বেসরকারি নেপালি স্টেকহোল্ডারদের মধ্যে স্থলভাগের কারণে দ্বিপক্ষীয় সম্পর্কে মাঝে মাঝে উত্তেজনা দেখা গিয়েছিল এবং সবচেয়ে বড় কথা, ভারতের সরকারি কোষাগারে ব্যয় উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গিয়েছিল’।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ