Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সাভারে নিয়মনীতি না মেনেই বহুতল ভবন, থানায় জিডি

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ১১:১১ এএম

নিয়মনীতির তোয়াক্কা না করেই সাভারে একের পর এক গড়ে তোলা হচ্ছে বহুতল ভবন। খাল বিল ডোবা নালা এমনকি জলাশয়ের মাটি ভরাট করেও তৈরি করা হচ্ছে সুউচ্চ ভবন। বহুতল ভবনের ক্ষেত্রে সরকারি নির্দেশনা তো মানা হচ্ছেই না এমনকি অগ্নিনিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ বিষয়টিও মানছেন না প্রভাবশালী ভবন মালিকরা। এসব দেখার বিষয়টি যাদের তারাও রহস্যজনকভাবে রয়েছেন নিশ্চুপ। এ ঘটনায় সাভার মডেল থানায় একটি সা:ধারন ডাইরীও করা হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, জেলা শহরগুলোতে সাধারণত বাড়ি নির্মাণের ক্ষেত্রে অনুমোদন দিয়ে থাকে সংশ্লিষ্ট পৌরসভা। তবে ছয়তলার বেশি অর্থাৎ বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে রাজউকের অনুমোদন নিতে হয়। সেক্ষেত্রে বহুতল ভবন নির্মাণের মাটি পরীক্ষা, অবকাঠামোগত সুবিধা, অগ্নিনিরাপত্তা নিশ্চিতসহ বেশ কয়েকটি নিয়ম মানার কথা রয়েছে ইমারত আইনে। কিন্তু এগুলোর বেশিরভাগই মানছেন না সাভারের অধিকাংশ ভবনমালিকরা।
সাভার পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মো: আবুল কাশেম জানান, ভাটপাড়া জাহাঙ্গীরনর সোসাইটির ভিতরে আব্দুর রাজ্জাক নামের জনৈক ব্যক্তি ১০ তলা একটি ভবন নির্মান করছেন। যেখানেভবন নির্মানের কোন নিয়মনীতিই মানা হচ্ছে না। নির্মান কাজে কোন প্রটেকশন ব্যবহার না করায় প্রতিবেশীদের নানান ক্ষতি হচ্ছে। এসব বিষয় নিয়ে ভবন মালিক আব্দুর রাজ্জাককে জানালে তিনি উল্টো হুমকি :ধমকি দিচ্ছেন। তাই জীবনের নিরাপত্তা চেয়ে আবুল কাশেম সাভার মডেল থানায় একটি সাধারন ডাইরী (নং-৭৭১) করেছেন। এছাড়াও তিনি সাভার পৌরসভা, জাহাঙ্গীর নগর-কো অপারেটিভ হাউজিং সোসাইটি ও রাজউকের পরিচালক বরাবর লিভিত অভিযো দিয়েছেন।
অভিযোগ প্রসঙ্গে ভবন মালিক আব্দুর রাজ্জাকের সাথে মুঠফোনে যোগাযোগ করলে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, নিয়মনীতি মেনেই ভবনের কাজ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ