Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ বেবী নাজনীনের জন্মদিন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ১১:১৪ এএম

কৃষ্ণহীরক কিংবা ব্ল্যাক ডায়মন্ড এই উপাধিগুলো শুনলেই বোঝা যায় কথা হচ্ছে বেবী নাজনীনকে ঘিরে। বাংলাদেশের স্বনামখ্যাত সঙ্গীত তারকা। আধুনিক বাংলা গানের বাজারে রয়েছে যার সর্বাধিক সংখ্যক একক (৫০টি একক এবং দুই‘শোরও বেশী মিশ্র) ও মিশ্র এ্যালবাম। আজ ২৩ আগষ্ট এই তারকার জন্মদিন। এই মূহুর্তে তিনি অবস্থান করছেন আমেরিকার নিউ ইয়র্কে। গেল মার্চেই তার ঢাকায় ফেরার কথা ছিলো। কিন্তু করোনা ভাইরাসের কারণে নিউ ইয়র্ক লক ডাউন হওয়ায় ঢাকার ফেরার হয়নি আর। মুঠোফোনে জানান, ‘আর জন্মদিন? প্রতিদিন এখন খারাপ খবর দিয়েই সকাল শুরু হয়। দেশ, অন্যদেশ কিংবা আমেরিকার অন্য শহর থেকেও কমবেশি দুঃসংবাদ পাই সারাদিন। ফোন বাজলেই মনে হয় আবারও একই খবর। বদলে গেছে পৃথিবীর চেহারা। এমনটি হতে পারে চিন্তা করতে পারিনি কোন দিন। মাঝেমধ্যে টুকটাক বাজার সদাই করা ছাড়া ঘরের বাইরে যাওয়া হয়না। ছেলে মহারাজ অনলাইনে পড়াশোনা করে। আমার সময় কাটে নিউজ দেখে, এটা সেটা রান্না, নামাজ পরে কোরআন শরিফ পড়ে আর পরিবার বন্ধু আপনজনদের খোঁজ খবর নিয়ে। এই সব করেই কাটছে বিগত কয়েক মাস। কবে দেশে যেতে পারবো বলতে পারছি না। আপনারা দোয়া করবেন এবং ভাল থাকবেন। মহান আল্লাহ চাইলে নিশ্চয় আমরা আগের পৃথিবী ফিরে পাবো ইনশ্আাল্লাহ ।
১৯৮০ সালে এহতেশাম পরিচালিত ‘লাগাম’ চলচ্চিত্রে আজাদ রহমানের সুর ও সঙ্গীতে আহমেদ জামান চৌধুরীর লেখা একটি গানের মাধ্যমে চলচ্চিত্রের গানে অভিষেক ঘটে বেবী নাজনীনের। আর ১৯৮৭ সালে মকসুদ জামিল মিন্টুর সঙ্গীত পরিচালনায় সারগাম থেকে প্রকাশিত প্রথম অ্যালবাম ‘পত্রমিতা’ বেবী নাজনীনের ক্যারিয়ারের মোড় ঘুড়িয়ে দেয়। সঙ্গীতপ্রিয় সব মানুষের মনে তিনি যেন এক স্থায়ী আসন বানিয়ে ফেলেন ঐ অ্যালবাম দিয়েই। তারপর নিঃশব্দ সুর, ‘কালসারা রাত’, ‘প্রেম করিলেও দায়’, ‘দুচোখে ঘুম আসে না’- শিরোনামের অ্যালবাম গুলো আধুনিক গানের বাজারে বেবী নাজনীনকে অত্যন্ত জনপ্রিয় এবং সর্বত্রই গ্রহণযোগ্য শিল্পী হিসেবে চিহিৃত করে। ঐ রংধনু থেকে, কাল সারা রাত ছিলো স্বপনেরও রাত, এলো মেলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল, দু চোখে ঘুম আসে না তোমাকে দেখার পর, আমার ঘুম ভাঙ্গাইয়া গেলোরে মরার কোকিলে, মানুষ নিষ্পাপ পৃথিবিতে আসে, কই গেলা নিঠুর বন্ধুরে-সারা বাংলা খুঁজি তোমারে, পূবালী বাতাসে, ও বন্ধু তুমি কই কই রে.. এমন অনেক কালজয়ী গানের শিল্পী বেবী নাজনীন লেখক হিসেবেও সুনাম অর্জন করেছেন। তার নিজের অনেক গান তিনি নিজেই লিখেছেন, সুরারোপও করেছেন। তার লেখা ‘সে,’ ঠোঁটে ভালবাসা.’ এবং ‘প্রিয়মুখ’ শিরোনামে তিনটি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে বইয়ের বাজারে। এখন লেখালেখির তেমন একটা সময় পাননা বলে ব্যক্ত করেন তিনি। তার সর্বশেষ একক অ্যালবামটি ছিলো ‘ব্লাক ডায়মন্ড বেবী নাজনীন’ শিরোনামে। দেশের রাজনীতির সঙ্গে জড়িত বেবী নাজনীন বর্তমানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদক।



 

Show all comments
  • Elvis ২৩ আগস্ট, ২০২০, ২:০৯ পিএম says : 0
    Happy Birth Day To you Baby Naznin
    Total Reply(0) Reply
  • Elvis ২৩ আগস্ট, ২০২০, ২:১০ পিএম says : 0
    Happy Birth Day To you Baby Naznin
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ