Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সংলাপে বসছেন পুতিন-এরদোগান

রাশিয়ার সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুদ্ধারের উদ্যোগ

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বৈঠকে বসতে যাচ্ছেন। ভুল বোঝাবুঝি আর তিক্ততা ভুলে ৯ আগস্ট এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে খবরে বলা হয়েছে। প্রসঙ্গত তুরস্ক-সিরিয়া সীমান্তে রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনার পর থেকে দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কে ফাটল সৃষ্টি হয়। পরস্পর বাকযুদ্ধে জড়িয়ে পড়েন রিসেপ তাইয়েপ এরদোগান ও ভøাদিমির পুতিন। এবার সে তিক্ততা নিরসনে মৈত্রী পুনরুদ্ধারে বৈঠকে বসছেন পুতিন ও এরদোগান। গত বৃহস্পতিবার ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৯ আগস্ট এ বৈঠক করবেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুদ্ধারের লক্ষ্যেই এই বৈঠকে বসতে যাচ্ছেন পুতিন ও এরদোগান। দিমিত্রি আরো বলেন, কীভাবে, কোন পথ ও পদ্ধতি অনুসরণ করে দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুদ্ধার করা হবে সে বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে এই বৈঠকে।
এর আগে তুরস্ক ও রাশিয়া সিরিয়া প্রশ্নে পরস্পরবিরোধী অবস্থানে ছিল। আঙ্কারা প্রায়শই মস্কোর প্রতি আসাদ সরকারকে সমর্থন দেয়ার অভিযোগ তুলেছে। যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় দু’দেশের সম্পর্কে সৃষ্ট ফাটল জোড়া লাগা শুরু হয় আনুষ্ঠানিকভাবে এরদোগান যখন অনুতাপ প্রকাশ করে নিহত বিমানচালকের পরিবারের কাছে ক্ষমা চান। তবে সম্প্রতি তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার পর এরদোগান রাশিয়ার দিকে আরো ঝুঁকে পড়ছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, এরদোগান মনে করেন, ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পেছনে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্র ভিত্তিক ইসলামী চিন্তাবিদ ফেতুল্লাহ গুলেন জড়িত। ফলে এরদোগান বুঝতে পেরেছেন সিআইএ ও ন্যাটো তার ওপর আস্থা রাখতে পারছেন না। এছাড়া যুক্তরাষ্ট্র কুর্দি বিদ্রোহীদের একটি অংশকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে যুক্তরাষ্ট্র। এটাকে ভালো চোখে দেখছেন না এরদোগান। ফলে তিনি রাশিয়ার সঙ্গে তিক্ততার অবসান ঘটিয়ে মৈত্রী পুনরুদ্ধার করতে চান। ডেইলি সাবাহ।



 

Show all comments
  • Nasir ৭ আগস্ট, ২০১৬, ১২:৫৫ পিএম says : 0
    dekha jak ki hoy
    Total Reply(0) Reply
  • Arman ৭ আগস্ট, ২০১৬, ১২:৫৫ পিএম says : 0
    valo
    Total Reply(0) Reply
  • Shamim Parvaj ৭ আগস্ট, ২০১৬, ৩:৫৯ পিএম says : 0
    এটাই সঠিক কাজ.....!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংলাপে বসছেন পুতিন-এরদোগান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ