Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তানের কিংবদন্তি অভিনেত্রী শামীম আরার ইন্তেকাল

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের কিংবদন্তি অভিনেত্রী শামীম আরা ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন অসুস্থ থাকার পর গত শুক্রবার তিনি ইন্তেকাল করেন। লাহোরে থাকতে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয় এবং ২০১০ সাল থেকে তিনি কোমায় ছিলেন। মৃত্যুকালে তিনি পুত্র সালমান করিম, পুত্রবধূ ও দুই নাতি রেখে গেছেন। তার একমাত্র পুত্র লন্ডনের আইটি বিশেষজ্ঞ। লাহোরে অসুস্থ হওয়ার পর শামীম আরাকে দেখাশোনার কেউ ছিল না। তখন তার ছেলে তাকে নিউরো চিকিৎসার জন্য বিশেষায়িত যুক্তরাজ্যের একটি হাসপাতালে নিয়ে যান। কিন্তু অবস্থার অবনতি ঘটতে থাকলে গত শুক্রবার সেখানেই তিনি ইন্তেকাল করেন। শামীম আরার জন্ম আলীগড়ে। তিনি মূলত একজন নৃত্যশিল্পী ছিলেন। ছোট থাকতেই তার নানী বড় ধরনের একটি সিদ্ধান্ত নেন। তার পরিবার আলীগড় থেকে চলে আসে করাচিতে। সেখানেই নাজাম নাকভির নজরে পড়েন শামীম আরা। নাকভি-ই তার নাম দিয়েছিলেন শামীম আরা এবং ১৯৫৬ সালে নাকভি তার ছবি কানওয়ারি বেওয়াতে শামীম আরাকে নায়িকা হিসেবে নেন। কিন্তু ছবিটি ফ্লপ করে। তবে, এরপর থেকে তাকে আর পিছে ফিরে তাকাতে হয়নি। অনবদ্য অভিনয়ের জন্য চার-চারবার তিনি পাকিস্তানের সর্বোচ্চ নিগার পুরস্কার পান। ১৯৬০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত শামীম আরা দাপটের সঙ্গে পাকিস্তানের চলচ্চিত্র জগতে বিচরণ করেন। এ সময় তিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। তিনি দুই প্রজন্মের অভিনেতাÑ সন্তোষ কুমার ও সুধীর থেকে ওয়াহিদ মুরাদ ও নাদিমের সঙ্গে কাজ করেছেন সমান তালে। ১৯৭০ সালে তিনি মিসরে কুমারি নামে একটি বাংলা চলচ্চিত্রেও অভিনয় করেন।

পরবর্তী দশকে তিনি প্রযোজক ও পরিচালক হিসেবে আবির্ভূত হন। তার পরিচালিত প্রথম ছবি জিও অর জিনে দো মুক্তি পায় ১৯৭৬ সালে। মোট ২০টি ছবি তিনি পরিচালনা করেন এবং সবগুলোই বক্স অফিস হিট করে। পরে প্রতারকের কবলে পড়ে অর্থ এবং স্বাস্থ্য দুটোই খুইয়ে শামীম আরা কাজকর্ম বন্ধ করে দিতে বাধ্য হন। তার উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছেÑদেবদাস, ফ্যাশন, আনারকলি, ওয়াহ রে জামানে, জাইদাদ, ছাহেলি, আগ কা ডারিয়া, নায়লা, ফারাঙ্গি, আঁচল, হাভেলি, চিঙ্গারি, দোরাহা, ছালগিড়া, লাখো মে ইক, দিল মেরা ধরকান তেরি ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের কিংবদন্তি অভিনেত্রী শামীম আরার ইন্তেকাল
আরও পড়ুন