Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ হোক আর কাল হোক, লুকাশেঙ্কোকে সরে যেতেই হবে : বেলারুশের বিরোধী নেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ৪:৫৫ পিএম

বেলারুশিয়ান জনগণ আর কাউকে ক্ষমা করবে না বলে হুঁশিয়ারি দিলেন দেশটির বিরোধী নেতা সভেৎলানা তিখানোভস্কায়া। তিনি বলেন, ‘বেলারুশিয়ান জনগণ বদলে গিয়েছে। তারা আর পুরোনা সরকারকে কখনও মেনে নেবে না।’ সোভিয়েত প্রজাতন্ত্র ভেঙে জন্ম হওয়া দেশটিতে বিক্ষোভের বড় ধাক্কা লেগেছে। লুকাশেঙ্কোর ২৬ বছরের শাসন থেকে বেরিয়ে আসতে চায় পূর্ব ইউরোপের এই দেশ। নতুন করে নির্বাচনের দাবি জানিয়েছে লাখ লাখ জনগণ। যদিও লুকাশেঙ্কো পরিষ্কার জানিয়ে দিয়েছেন, নতুন নির্বাচন অসম্ভব। তবে ক্ষমতা ভাগাভাগি করতে রাজি তিনি।
গতকাল শনিবার (২২ আগস্ট) কাতারের আল জাজিরাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিখানোভস্কায়া বলেছেন, লুকাশেঙ্কোর সরে যাওয়া উচিত এবং তা প্রত্যেকের জন্য ভালো হবে। নির্বাচনের ফলাফলের পরপরই লিথুয়ানিয়ায় পালিয়ে যান এই বিরোধী নেতা। ৩৭ বছর বয়সী তিখানোভস্কায়া বলেছেন, ‘আজ হোক আর কাল হোক, তাকে সরে যেতেই হবে। প্রত্যেকের জন্য তা ভালো হবে। দেশের জন্য ভালো হবে, যদি তিনি দ্রুত ক্ষমতা ছাড়েন।’
বিক্ষোভকারীদের দমাতে শনিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়কে আরও কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন লকুাশেঙ্কো। প্রেসিডেন্টের দাবি, দেশের সীমান্তে সেনা একটি বাহিনী গড়ে তুলছে ‘বিদেশি শক্তি’। তাই দেশের সামরিক বাহিনীকে ‘উচ্চ সতর্ক’ থাকার নির্দেশ দিয়েছেন তিনি।
তিখানোভস্কায়া আরও বলেছেন, দেশে ফিরে যেতে চান তিনি। কিন্তু সেখানে নিজেকে আর নিরাপদ মনে করছেন না। বিশেষ করে স্বামী ও ইউটিউব ব্লগার সার্জেই তিখানোভস্কায়ার জন্য খুব ভয় হচ্ছে তার, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়ানোর চেষ্টা করায় তাকে গ্রেপ্তার করে সরকার।
এরই মধ্যে বিক্ষোভে অংশ নেওয়া অন্তত দুজন নিহত হয়েছে নিরাপত্তা বাহিনীর হাতে, অনেকে পুলিশের হেফাজতে নির্যাতনের শিকার। এই অবস্থায় আরও রক্তপাতের আশঙ্কা দেখা দিচ্ছে। এ নিয়ে উদ্বিগ্ন কিনা জানতে চাইলে ৩৭ বছর বয়সী বিরোধী নেতা বলেছেন, শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করতে না দেওয়াই সরকারের সবচেয়ে বড় ভুল। এই ধরনের ভুলের পুনরাবৃত্তি না করতে পরামর্শ দিয়েছেন সাবেক ইংরেজি শিক্ষক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলারুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ