Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

বড় দুর্যোগ

ইনকিলাব ডেস্ক : ক্যালিফোর্নিয়ার দাবানলকে বড় ধরনের দুর্যোগ ঘোষণা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প পশ্চিমাঞ্চলীয় এ অঙ্গরাজ্যটির জন্য কেন্দ্রীয় তহবিল থেকে অর্থ ছাড় করেছেন। গত সপ্তাহে ১২ হাজারেরও বেশি বজ্রপাতের পর ক্যালিফোর্নিয়াজুড়ে দেখা দেওয়া ৫৮৫টি ছোট-বড় আগুন নিয়ন্ত্রণে আনতে এখনও ১৪ হাজারেরও বেশি দমকল কর্মী প্রাণপণ লড়ে যাচ্ছেন। ক্যালিফোর্নিয়ার এবারের দাবানল এরই মধ্যে ছয় জনের প্রাণ কেড়ে নিয়েছে, ঘরবাড়ি ছাড়া করেছে প্রায় দুই লাখ মানুষকে। তীব্র বাতাসের কারণে আগুন ঘনবসতিপূর্ণ আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে বলেও পূর্বাভাসে সতর্ক করা হয়েছে। বিবিসি।

১২ সহস্রাধিক বজ্রপাত
ইনকিলাব ডেস্ক : চলতি সপ্তাহের শুরুর দিকে ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। গত তিন দিনে সেখানে প্রায় ১২ হাজারের বেশি বজ্রপাতের ঘটনা ঘটে। আর এসব থেকেই দাবানলের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। একদিনেই পুড়েছে তিন লাখ একরের বেশি বনাঞ্চল। এ নিয়ে এখন পর্যন্ত প্রায় ১০ লাখ একর বনাঞ্চল পুড়ে গেছে। দাবানলে মারা গেছে অন্তত ৬ জন। এদিকে, দাবানল থামাতে অস্ট্রেলিয়া ও কানাডার সাহায্য চেয়েছে ক্যালিফোর্নিয়া কর্তৃপক্ষ। নিউ ইয়র্ক টাইমস।

বিপুল বরাদ্দ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডাকযোগে ব্যালট পেপার পরিবহনে ইউএস পোস্টাল সার্ভিসকে (ইউএসপিএস) বিপুল বরাদ্দ দিয়েছে মার্কিন কংগ্রেস। নভেম্বরের ভোটগ্রহণে ডাক বিভাগের জন্য ২ হাজার ৫০০ কোটি ডলার বরাদ্দ দিয়ে একটি বিল পাস করেছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। গ্রীষ্মকালীন অবকাশে যাওয়া কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যদের জরুরিভিত্তিতে শুধু ডাক বিভাগ নিয়ে অচলাবস্থা নিরসনে জরুরি এই অধিবেশন ডেকে এই বিল সংক্রান্ত ভোট নেওয়া হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ