Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইরাকের কাছে অষ্টম সেনা ঘাঁটি হস্তান্তর যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ৮:৫৫ পিএম

বাগদাদের কাছে স্থাপিত একটি সামরিক ঘাঁটি ইরাকি সেনাদের হাতে ছেড়ে দিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট। ইসলামিক স্টেট বা আইএস এর বিরুদ্ধে যুদ্ধের জন্য ঘাঁটিটি ব্যবহার করা হতো। রোববার ইরাকের জয়েন্ট অপারেশন্স কমান্ড এর মুখপাত্র তাহসিন আল-খাফাজির বরাতে এই তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইএনএ।

‘ক্যাম্প তাজি’ নামে পরিচিত ওই ঘাঁটিটি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সামরিক সদস্যরা ইরাকে সৈন্যদের প্রশিক্ষণে ব্যবহার করে আসছিল। এ নিয়ে গত কয়েক মাসে ইরাকে আটটি সামরিক ঘাঁটি হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র। শুধু এটি নয়, নির্ধারিত সময়সীমার মধ্যে অন্য ক্যাম্পগুলোও তারা হস্তান্তর করবে বলে উল্লেখ করেছেন তাহসিন আল-খাফাজি, যদিও এ বিষয়ে বিস্তারিত আর কিছু তিনি বলেননি। ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি শুক্রবার জানিয়েছেন, আগামী তিন বছরের মধ্যে ইরাক থেকে সব সৈন্য সরিয়ে নিবে যুক্তরাষ্ট্র।

ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে গত কয়েক বছর ধরেই স্থানীয় বাহিনীগুলোকে সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট। সিরিয়ায় আইএসকে পরাজিত করা কুর্দি বাহিনীকেও সমর্থন যোগাচ্ছে তারা। এক্ষেত্রে যে ঘাঁটিগুলো ব্যবহার করা হচ্ছিল তার মধ্যে অন্যতম ছিল তাজি ক্যাম্প। বাগদাদের ২০ কিলোমিটার উত্তরে অবস্থিত এই সামরিক স্থাপনা বেশ কয়েকবার ইরান সমর্থিত জঙ্গিদের হামলার শিকার হয়েছে।

জানুয়ারিতে ইরাকে বিমান হামলা চালিয়ে ইরানের জেনারেল কাসিম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এই ঘটনার প্রতিক্রিয়ায় দেশটি থেকে সমস্ত বিদেশি বাহিনী হটানোর একটি প্রস্তাব পাশ করে ইরাকের সংসদ। পরবর্তীতে সৈন্য হ্রাসে একটি চুক্তি হয় বাগদাদ ও ওয়াশিংটনের মধ্যেও। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ