Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচনের ফল হয়তো প্রকাশ পাবে না : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচন পিছিয়ে দেয়ার মরিয়া চেষ্টা চালাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথমে নির্বাচন পিছিয়ে দেয়ার দাবি জানালেও, তাতে সাড়া না পেয়ে ই-মেইলে ভোট গ্রহণের বিরোধিতা শুরু করেন তিনি। এবার তার নতুন যুক্তি, তবে ই-মেইলের ভোট গণনা করে ফল বের করা সম্ভব নাও হতে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

কাউন্সিল অব ন্যাশনাল পলিসির একটি সভায় বক্তৃতা দিতে গিয়ে গত শনিবার ট্রাম্প বলেন, ‘ভোটের দিনই ফল ঘোষণার যে রেওয়াজ রয়েছে, এবার তা সম্ভব নয়। আমার তো মনে হয়, সপ্তাহের পর সপ্তাহ, মাসের পর মাসও কেটে যেতে পারে। হয়তো কোনোদিন জানতেই পারবেন না, কে জিতলেন!’ আগামী ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী অন্তত ৫ কোটি মার্কিন নাগরিক ডাকযোগে ব্যালট পেপারে ভোট দেবেন। ট্রাম্পের দাবি, এই বিশাল পরিমাণ ভোট গণনাতেই দীর্ঘ সময় কেটে যাবে। তিনি বলেন, ‘পুরো ব্যাপারটাই কেমন অলীক মনে হচ্ছে। ৫ কোটি ব্যালট-ভোটের জন্য আমরা আদৌ প্রস্তুত নই। দেশের পক্ষে এ এক অত্যন্ত বিব্রতকর পরিস্থিতি। গণতন্ত্রের পক্ষেও সমস্যাটা গুরুতর।’ বিশেষজ্ঞরা দাবি করেছেন, ভোটে কারচুপি এবং ফল ঘোষণাকে চ্যালেঞ্জ করে আইনি মামলাও প্রেসিডেন্ট নির্বাচনের পুরো প্রক্রিয়াকে অনেক বেশি দীর্ঘায়িত করবে। তাই ট্রাম্পের দাবি অমূলক নয়।

এর আগে, করোনাভাইরাসের প্রকোপের কারণে ভোট পিছিয়ে দেয়ার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। টুইট করে বলেছিলেন, ‘ইউনিভার্সাল মেইল-ইন ভোটিং-এর কারণে ২০২০ সালে ইতিহাসে সবচেয়ে ভুলে ভরা নির্বাচন হবে। আমেরিকার জন্য এটা খুবই লজ্জাজনক হবে। যতদিন না-পর্যন্ত না সঠিকভাবে, নিরাপদভাবে ও সুরক্ষিতভাবে ভোট দিতে পারবে, ততদিন কি নির্বাচন পিছিয়ে দেওয়া হবে?’ তবে সেই প্রস্তাবের সমালোচনা শুরু হওয়ায় ভোট পেছানোর মত থেকে সরে আসেন তিনি। বিশেষজ্ঞরা ধারণা করছিলেন যে, জনপ্রিয়তার নিরিখে প্রতিদ্ব›দ্বী ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেনের থেকে পিছিয়ে থাকার কারণেই চাপে পড়ে এমন প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প।

প্রসঙ্গত, রিপাবলিকান দলের হয়ে টানা দ্বিতীয়বার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তাকে চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার রানিং মেট কমলা হ্যারিস। সূত্র : হাফপোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ