Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৫ আসনে আ’লীগের ১৪০ জন মনোনয়ন কিনেছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

জাতীয় সংসদের ৫টি শূন্য আসনের আসন্ন উপ-নির্বাচনে আওয়ামী লীগের ১৪০ জন নেতা দলীয় ফরম সংগ্রহ করেছেন। এতে গড়ে প্রতিটি আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার লক্ষ্যে মনোনয়ন সংগ্রহ করেন ২৮ জন। মনোনয়ন পত্রের মূল্য ৩০ হাজার টাকা নির্ধারিত। সম্ভাব্য প্রার্থীরা ত্রিশ হাজার টাকা করে জমা দিয়ে ফরম সংগ্রহ করায় এই অসময়ে দলের আয় হয়েছে মোট ৪২ লাখ টাকা।

জানতে চাইলে আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক সায়েম খান বলেন, পাঁচটি আসনে মোট ১৪০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে ঢাকা ১৮ আসনে ৫৬ জন ও ঢাকা ৫ আসনে ২০ জন, নওগঁ-৬ আসনে ৩৪ জন, পাবনা-৪ আসনে ২৮ জন, সিরাজগঞ্জ-৩ জন। এসব আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে ১৭ আগস্ট থেকে ২৩ আগস্ট পর্যন্ত ফরম বিক্রি ও জমা হয়েছে।

সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা মারা যাওয়ায় ঢাকা-৫ এবং সাহারা খাতুন মারা যাওয়ায় ঢাকা-১৮ আসন শূন্য হয়েছে। এছাড়া সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সিরাজগঞ্জ-১ আসন, শামসুর রহমান শরিফ ডিলুর মৃত্যুতে পাবনা-৪ আসন ও সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে নওগাঁ-৬ আসন শূন্য রয়েছে।
ঢাকা-১৮ আসনের নৌকার হাল ধরতে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক হাবিব হাসান এবং কাদের খান, সাবেক বন পরিবেশ সম্পাদক এম এম তোফাজ্জল হোসেন, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, ব্যবসায়ী খসরু চৌধুরী, ১নং ওয়ার্ডের কাউন্সিলর আফছার উদ্দিন খান, বিমানবন্দর থানা আওয়ামী লীগের সভাপতি মো. শাহজাহান আলী মন্ডল, প্রয়াত সাহারা খাতুনের ছোট বোন নাজমা আক্তার, ভাগনে আনিসুর রহমানসহ ৫৬ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

ঢাকা-৫ আসনে হাবিবুর রহমান মোল্লার বড় ছেলে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল মনোনয়ন ফরম কিনেছেন। মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলাম মনু, সাধারণ সম্পাদক হারুনর রশিদ মুন্না, ডেমরা থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ৭০ নং ওয়ার্ডের কাউন্সিলর আতিকুর রহমান, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সাবেক সহ সম্পাদক চৌধুরী সাইফুন্নবী সাগর, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের বর্তমান সভাপতি কামরুল হাসান রিপনসহ ২০ জন।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনে সংসদ সদস্য ইসরাফিল আলমের স্ত্রী সুলতানা পারভীন, নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ওমর ফারুক, নওগাঁ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহিন মনোয়ারা হক ও আত্রাই উপজেলা সাংগঠনিক সম্পাদক নাহিদ ইসলাম বিপ্লবসহ মোট ৩৪ জন প্রার্থী দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন।

পাবনা-৪ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মরহুম ডিলুর ছেলে গালিবুর রহমান শরিফ, সাবেক সংসদ সদস্য পাঞ্জাব বিশ্বাস, আটঘরিয়া উপজেলা চেয়ারম্যান ও সাবেক ছাত্রলীগ নেতা তানভীর ইসলাম, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান নুরুজ্জামান বিশ্বাসসহ মোট ২৮ জন। সিরাজগঞ্জ-১ আসনে মনোনয়ন ফরম বিক্রি হয়েছে তিনটি। এ আসন থেকে নাসিমের বড় ছেলে তানভীর শাকিল জয় মনোনয়ন ফরম কিনেছেন। আর ড. মোহাম্মদ সেলিমের ছেলে শেহরীন সেলিম রিপনও মনোনয়ন পত্র ক্রয় করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ

৩ অক্টোবর, ২০২০
১৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ