Inqilab Logo

শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

২৬ সেপ্টেম্বর পাবনা-৪ আসনে উপনির্বাচন

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে নির্বাচন ৬ অক্টোবর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

আগামী ২৬ সেপ্টেম্বর পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের তারিখ নির্ধারণ এবং ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে আগামী ৬ অক্টোবর উপনির্বাচনের তারিখ ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল রোরবার নির্বাচন কমিশনের ৬৮তম বৈঠক শেষে নির্বাচনের এ তারিখ ঘোষণা করেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর। এসময় তিনি পাবনা-৪ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন।
ইসিসচিব বলেন, ঢাকা-৫ ও নওগাঁ-৬ শূন্য আসনের তফসিল পরে ঘোষণা করা হবে। পাবনা-৪ আসনে ব্যালটে নির্বাচন হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, পাবনা-৪ আসনের উপনির্বাচনে মনোননয়পত্র দাখিলের শেষ তারিখ ২ সেপ্টেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ৩ সেপ্টেম্বর। বাছাইয়ে মনোনয়নপত্র বাতিল হলে তার বিরুদ্ধে আপিল দাখিল করা যাবে ৪ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। ৭ সেপ্টেম্বর আপিল নিষ্পত্তির পর ৮ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা। এরপর বৈধ প্রার্থীদের মধ্যে প্রতীক বিতরণের পর তারা প্রচারণা চালাতে পারবেন ২৪ সেপ্টেম্বর পর্যন্ত।
ইসি সচিব বলেন, আগামী ২৬ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। রাজশাহী বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে এই উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া পাবনা সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তাকে ঈশ্বরদী উপজেলা ও রাজশাহীর অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমানকে আটঘরিয়া উপজেলার সহকারী রিটার্নিং অফিসার নিযুক্ত করা হয়েছে।
গত ২ এপ্রিল তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান পাবনা-৪ আসনের সংসদ সদস্য ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু। তার মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা করা হয়। করোনাভাইরাসের সংক্রমণের কারণে এই আসনটি শূন্য হয়ে যাওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজন করতে পারেনি ইসি। এবার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন আয়োজনের তফসিল ঘোষণা করা হলো।
ইসি সচিব বলেন, ঢাকা-১০ আসনে নির্ধারিত মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রজ্ঞাপন জারির ব্যবস্থা করা হবে। সিরাজগঞ্জ-১০ আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠানের জন্য যথা সময়ে তফসিল ঘোষণা করা হবে। করোনাভাইরাসের সংক্রমণের দিকে নজর রেখে নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে জনসভা, পথসভা, মিছিল এবং বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইতে পারবেন না প্রার্থীরা।করোনাভাইরাসের কারণে ঢাকা-১৮ এবং বন্যার কারণে সিরাজগঞ্জ-১ আসনের নির্বাচন আরও ৯০ দিন পেছানো হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ