Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ঘোষণা বহির্ভূত পণ্য সন্দেহে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার আটক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১১:২৪ এএম

চট্টগ্রাম বন্দরে ঘোষণা বহির্ভূত পণ্য থাকতে পারে এমন গোপন সংবাদের ভিত্তিতে একটি কন্টেইনার আটক করা হয়েছে। চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) শাখা সোমবার কন্টেইনারটি খুলে শতভাগ কায়িক পরীক্ষা করবে। গোয়েন্দা সংস্থার তথ্য পেয়ে রোববার বিকেলে চট্টগ্রাম বন্দরে চালানটি আটক করা হয়।

চট্টগ্রাম কাস্টম হাউস সূত্রে জানায়, চট্টগ্রাম বন্দরের ৭ নম্বর ইয়ার্ডে ৪০ ফুট লম্বা এ কন্টেইনারে ঘোষণা অনুযায়ী ১ টন আমদানি এলাচ রয়েছে।
ওই চালানের আমদানিকারক ঢাকার ধানমন্ডির সীমান্ত স্কয়ারের রেইনবো আইস নামের একটি প্রতিষ্ঠান। চালানটি খালাসের জন্য নিয়োজিত সিএন্ডএফ এজেন্ট চট্টগ্রাম কাস্টম হাউসে বিল অব এন্ট্রি দাখিল করে। পরে গোপন সংবাদ থাকায় শতভাগ কায়িক পরীক্ষার জন্য চালানটি আটক করা হয়েছে।
কায়িক পরীক্ষার পর ওই চালানে এলাচের চেয়ে কম দামি কোনো পণ্য বা খাদ্যশস্য পাওয়া গেলে মানি লন্ডারিংয়ের বিষয় বিবেচিত হবে। অন্যদিকে বেশি দামি পণ্য পাওয়া গেলে মিথ্যা ঘোষণায় শুল্ক ফাঁকির চেষ্টার বিষয়টি গুরুত্ব পাবে। তবে অনেক সময় রপ্তানিকারকের ভুলে বা প্রতারণার কারণেও কমদামি পণ্য এমনকি বালু, পাথর, পানিও কন্টেইনারে চলে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বন্দর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ