Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনাভাইরাস ভারতে মহামারির আকারে ছড়িয়ে পড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১১:৩৬ এএম

বাংলাদেশ, পাকিস্তান, নেপালের তুলনায় ভারতে করোনাভাইরাসের সংক্রম শতগুণ বেশি। মৃত্যুর হারও অনেক বেশি। এই ভাইরাস ভারতে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন গড়ে সরকারি হিসেবে ৬০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। এর বাইরেও হাজার হাজার মানুষ আক্রান্ত ও মৃত্যু বরণ করছেন যার হিসাব সরকারি নথিপত্রে নেই।
এদিকে ২৪ ঘণ্টায় ফের লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ। ভারতজুড়ে এদিন করোনা শনাক্ত হলেন ৬১ হাজার ৪০৮ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৮৩৬ জনের। পাশাপাশি শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৫৭ হাজার ৪৬৮ জন।

নতুন করে সংক্রমণের জেরে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩১ লাখ ৬ হাজার ৩৪৯ জনে। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২৩ লাখ ৩৮ হাজার ৩৬ জন। মৃত্যু হয়েছে মোট ৫৭ হাজার ৫৪২ জনের।

অন্যদিকে টানা ছ’দিন ধরে প্রতিদিন ৮ লাখ স্যাম্পেল পরীক্ষা করা হচ্ছে। ভারতে মোট করোনা পরীক্ষা হয়েছে ৩ কোটি ৫২ লাখ।
 
দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, সব জায়গাকে আলাদা আলাদা করে নজরে রেখে বাড়ানো হয়েছে পরীক্ষা। গণহারে পরীক্ষাকে গুরুত্ব দিয়েছে কেন্দ্রীয় সরকার।
এদিকে চলতি বছরের শেষের দিকে পৌঁছে যেতে পারে করোনাভাইরাসের ভ্যাকসিন, এমনটাই আশাপ্রকাশ করেছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি জানিয়েছেন, দেশে তৈরি তিনটি ভ্যাকসিনের মধ্যে একটির ক্লিনিক্যাল ট্রায়াল তৃতীয় পর্যায়ে রয়েছে। আশা করি চলতি বছরের শেষে উৎপাদন শুরু করতে পারব। এই সময়



 

Show all comments
  • নাঝরুল হোক ২৪ আগস্ট, ২০২০, ৬:৪০ পিএম says : 0
    ভারত সারকার সব সময় মিথ্যা কথা বলেন তারা চাপা বাজ নিজের দেশের খবর নাই বাংলাদেশ কে সহযোগিতা করবেন আরে বাংলাদেশ কে সহযোগিতা করবেন ...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ