Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

শিগগিরই আঙ্কারা-মস্কো চুক্তি : আরও এস-৪০০ পাচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১১:৪৩ এএম

দ্রুত বদলে যাচ্ছে বিশ্ব রাজনীতির সমিকরণ। একদিকে পাকিস্তান, ইরান, তুরস্ক, চীন ও রাশিয়া। অন্য দিকে আমেরিকা, বৃটেন, ভারত ও মধ্যপাচ্যের কিছুদেশ এক সঙ্গে কাজ করার অঙ্গিকার করেছেন। এর পরিপ্রেক্ষিতে মূলত বিশ্ব দুটি শিবিরে ভাগ হয়ে যাচ্ছে। আর তুরস্ক ফিরে পাচ্ছে তার হারানো ঐতিহ্য।
এদিকে তুরস্ক রাশিয়ার কাছ থেকে আরো বেশি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য শিগগিরই মস্কোর সঙ্গে চুক্তি সই করবে বলে খবর দিয়েছে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। সম্ভাব্য চুক্তি অনুযায়ী ২০২১ সালে এসব ব্যবস্থা তুরস্ককে হস্তান্তর করবে রাশিয়া।

ইন্টারফ্যাক্স এমন সময় এ খবর দিল যখন এর আগে একই ধরনের চুক্তি ও একই ব্যবস্থা গ্রহণের বিরুদ্ধে আমেরিকা ও ন্যাটো জোট তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল। তুরস্ক হচ্ছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রথম কোনো সদস্যদেশ যে কিনা রাশিয়ার কাছে থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করছে।

২০১৭ সালে মস্কো ও আঙ্কারার মধ্যে স্বাক্ষরিত ৫২০ কোটি ডলারের চুক্তি অনুযায়ী রাশিয়ার কাছ থেকে তুরস্কের চারটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহের কথা। ২০১৭ সালের জুলাই মাসে এসব ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো এবং এই হস্তান্তর প্রক্রিয়া যখন শেষ পর্যায়ে রয়েছে তখন নতুন করে আরো এস-৪০০ সংগ্রহের সম্ভাব্য চুক্তির খবর এল।

মার্কিন সরকার বহুবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের সিদ্ধান্তে অটল থাকলে দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। কিন্তু আঙ্কারা এখন পর্যন্ত মার্কিন হুমকির কাছে নতিস্বীকার করেনি। তুর্কি সরকার বলেছে, রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত এ সংক্রান্ত চুক্তি থেকে কখনোই দেশটি সরে আসবে না।
পার্সটুডে



 

Show all comments
  • সবুজ ২৪ আগস্ট, ২০২০, ৪:৪৯ পিএম says : 0
    তুরস্ক এগিয়ে চলো
    Total Reply(0) Reply
  • Sorif Khan ২৪ আগস্ট, ২০২০, ৪:০৫ পিএম says : 0
    তুরস্কের জন্য খুব ভালো হবে
    Total Reply(0) Reply
  • নওরিন ২৪ আগস্ট, ২০২০, ৪:৪৬ পিএম says : 0
    পাকিস্তান, ইরান, তুরস্ক, চীন ও রাশিয়া ধীরে ধীরে শক্তিশালী হচ্ছে
    Total Reply(0) Reply
  • সাদ্দাম ২৪ আগস্ট, ২০২০, ৪:১৩ পিএম says : 0
    এভাবেই এগিয়ে যাবে তুরস্ক
    Total Reply(0) Reply
  • মাহমুদ ২৪ আগস্ট, ২০২০, ৪:১২ পিএম says : 0
    আঙ্কারা-মস্কো চুক্তি অন্যান্যদের জন্য আতঙ্কের কারণ হতে পারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ