Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

শুরুতে ঊর্ধ্বমুখী আধাঘণ্টা পেরুতেই বড় পতনের দিকে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:০৭ পিএম

লেনদেন শুরুতে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৪ আগস্ট) দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলেও আধাঘণ্টা পার হতেই তা বড় পতনে রূপ নিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

অথচ এদিন লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। লেনদেনের প্রথম ১০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকায় লেনদেনের প্রথম আধাঘণ্টায় ডিএসইর প্রধান সূচকটি ২১ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের সময় আধাঘণ্টা পার হতেই বদলে যেতে থাকে বাজারের চিত্র। পতনের খাতায় নাম লেখায় একের পর এক প্রতিষ্ঠান। ফলে নিম্নমুখী হতে থাকে সূচক। সময়ের সঙ্গে সূচকের এই নিম্নমুখী প্রবণতা বাড়ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৩৩ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ২ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৬টির। আর ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৪৩ কোটি ২৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৮০ পয়েন্ট। লেনদেন হয়েছে চার কোটি ৯৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

৬ অক্টোবর, ২০২০
২৯ সেপ্টেম্বর, ২০১৯
৯ সেপ্টেম্বর, ২০১৯
১ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ