Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সাংবাদিককে ‘ঘুষি’ দিতে চেয়ে ফের বিতর্কে ব্রাজিলের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ৫:৪৬ পিএম

খামখেয়ালি আচরণের কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে তুলনা করা হয় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে। রোববার ঘুষি মেরে সাংবাদিকের মুখ ভেঙে দেওয়ার হুমকি দিয়ে আবারও বিতর্কে জড়িয়েছেন তিনি।

জানা গিয়েছে, দেশের করোনা পরিস্থিতি সংক্রান্ত সাংবাদিক সম্মেলনে নাকি ওই সাংবাদিক প্রেসিডেন্টের স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে প্রশ্ন তোলেন। আর তাতেই বলসোনারোর রোষানলে পড়েন তিনি। উত্তেজিত হয়ে বলসোনারো বলে ফেলেন, ‘ইচ্ছে করছে, এক ঘুষিতে তোমার মুখ ভেঙে দিতে।’ দেশের প্রেসিডেন্টের এই আচরণে ক্ষোভে ফেটে পড়েছে ব্রাজিলের সাংবাদিক মহল।

এর আগে, করোনা ভাইরাসকে ‘লিটল ফ্লু’ বলে বিতর্কের কেন্দ্রে চলে এসেছিলেন ব্রাজিলের চরম দক্ষিণপন্থী প্রেসিডেন্ট। তার ফলও তাকে ভুগতে হয়েছে। ‘লিটল ফ্লু’র কামড় খেয়ে প্রায় সপ্তাহ তিনেক গৃহবন্দি ছিলেন। বারবার করোনা পরীক্ষাও করাতে হয়েছে। শেষমেশ সুস্থ হয়ে কাজে ফিরেছেন এবং স্বমহিমায় ফের যে অসংযত আচরণ শুরু করেছেন, রোববার সাংবাদিককে ঘুষি মারার হুমকিই তার প্রমাণ।

ব্রাজিলের এক পত্রিকার রিপোর্ট অনুযায়ী, ফার্স্ট লেডি মিশেল এবং তার দুই সহকারী নাকি এক প্রকল্প চালানোর নাম করে সরকারি কর্মকর্তাদের কাছ থেকে অর্থ হাতিয়েছেন। সেই অর্থ গত কয়েকবছর ধরে জমা পড়েছে মিশেল বলসোনারোর ব্যাংক অ্যাকাউন্টে। এই রিপোর্টের ভিত্তিতে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। ফার্স্ট লেডির ওই দুই সহকারীকে জিজ্ঞাসাবাদ চলছে। সেই প্রসঙ্গেই রোববার প্রেসিডেন্টকে প্রশ্ন করেছিলেন ওই সাংবাদিক। তাতেই তাকে ঘুষির হুমকি শুনতে হয়েছে। ঘটনাস্থলেই সাংবাদিকরা এর প্রতিবাদ করেন। সঙ্গে সঙ্গে সেখান থেকে চলে যান জাইর বলসোনারো। প্রেসিডেন্টের এই আচরণে ক্ষোভে ফেটে পড়েছেন সাংবাদিকরা। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ