Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

কোমায় রয়েছেন কিম, উত্তর কোরিয়ার একনায়ককে নিয়ে ফের জল্পনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ৬:০৩ পিএম | আপডেট : ৬:৩১ পিএম, ২৪ আগস্ট, ২০২০

গত কয়েক মাস ধরেই উত্তর কোরিয়ার একনায়ক কিম জ‌ং উনের শারীরিক অসুস্থতা নিয়ে গুঞ্জন চলছে। যদিও সে ব্যাপারে নিশ্চিত কোনও খবর জানা যায়নি। এবার শোনা যাচ্ছে, কিম জং উন অসুস্থ অবস্থায় কোমাতে রয়েছেন। বর্তমানে তার দায়িত্ব সামলাচ্ছেন বোন কিম ইয়ো জং। দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট কিম ডে জুং-এর সহযোগী চ্যাং সং মিন সম্প্রতি সংবাদমাধ্যমে এই দাবি করেছেন।

দক্ষিণ কোরিয়ার এই সাবেক কর্মকর্তা বলেন, ‘আমার কাছে খবর রয়েছে যে, কিম জং উন কোমায় রয়েছেন।’ এই অসুস্থতার জেরেই উত্তর কোরিয়ার প্রতাপশালী শাসক কিছু ক্ষমতা তুলে দিয়েছেন তার বোনের হাতে। চ্যাং এ ব্যাপারে বলেছেন, ‘ক্ষমতার সম্পূর্ণ হাতবদল হয়নি। কিন্তু তার অসুস্থতার জেরে যে শূণ্যতা তৈরি হয়েছে তা পূরণে সামনে আনা হয়েছে কিম ইয়ো জংকে।’

উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের পর, সে দেশের শাসন ব্যবস্থায় ‘সেকেন্ড ইন কম্যান্ড’ ধরা হয় তার বোন কিম ইয়ো জংকে। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইনটেলিজেন্স সার্ভিসের প্রতিনিধিরা একটি রুদ্ধদ্বার বৈঠকে বসেছিলেন। বোনের হাতে কিমের ক্ষমতা হস্তান্তর ছিল সেই বৈঠকের আলোচনার বিষয়। বৈঠকের পর দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার তরফে জানানো হয়েছিল, কিম ইয়ো জং, ওয়ার্কার্স পার্টির সেন্ট্রাল কমিটির ভাইস ডিপার্টমেন্ট ডিরেক্টর হিসাবে রাষ্ট্র সংক্রান্ত বিভিন্ন বিষয় পরিচালনা করছেন। যদিও ‘সর্বোচ্চ ক্ষমতা’ এখনও বড় ভাইয়ের হাতেই রয়েছে। দক্ষিণ কোরিয়ার সেই রিপোর্টে জানানো হয়েছিল, নিজের ‘চাপ কমাতেই’ নাকি বোনের হাতে কিছু ক্ষমতা তুলে দিচ্ছেন কিম। সূত্র: নিউ ইয়র্ক পোস্ট।



 

Show all comments
  • Alif ২৪ আগস্ট, ২০২০, ৭:১৪ পিএম says : 0
    Bangladeshi enemys are British, Russia, France, German, Belgium, China and America. They have been working to end Bangladesh. You can not see their work, how to end us. Don't trust them, don't take them.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ