Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ডিএসই’র ওয়েবসাইট বিড়ম্বনা : অনুসন্ধানে কমিটি গঠন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ৭:২৬ পিএম

নতুন সংস্করণ চালুর পর প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট বিড়ম্বনার বিষয়টি অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ছয় সদস্যের এ তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মো. মুস্তাফিজুর রহমানকে। সোমবার (২৪ আগস্ট) পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি থেকে এ কমিটি গঠন করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও আইসিটি সেলের পরিচালক ড. মুহাম্মদ আসিফ হোসাইন খান, আইআইটি বিভাগের প্রফেসর ড. মো. শরিফুল ইসলাম, বিএসইসির পরিচালক রাজিব আহমেদ, উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম ও সহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম।

কমিটিকে তদন্ত ও রিপোর্ট জমা দেয়ার জন্য ৭ কার্যদিবস সময় দেয়া হয়েছে। ওয়েবসাইট ও লেনদেন পদ্ধতিতে ভোগান্তির কারণ অনুসন্ধানের পাশাপাশি এ কমিটি শেয়ারবাজারে এর প্রভাব ও দায়ী ব্যক্তিকে খুঁজে বের করবে। একই সঙ্গে ভবিষ্যতে এ জাতীয় সমস্যারোধের উপায় জানাবে।

শেয়ারবাজারে লেনদেনের গতি বাড়ায় কয়েকদিন ধরেই ডিএসই’র ওয়েবসাইটের মাধ্যমে লেনদেন করতে সমস্যায় পড়েছিলেন বিনিয়োগকারীরা। ডিএসইর সফটওয়্যার ক্রয়-বিক্রয়ের আদেশ নিতে দীর্ঘ সময় নেয়ার পাশাপাশি মাঝেমধ্যে কোড পরিবর্তন হয়ে যাওয়ার অভিযোগও উঠে।

এ পরিস্থিতিতে হুট করেই গত বুধবার থেকে নতুন ওয়েবসাইটের মাধ্যমে লেনদেন শুরু করে ডিএসই। ওয়েবসাইটের নতুন এ সংস্করণ চালুর পর থেকেই ওয়েবসাইটে প্রবেশ করতে বিড়ম্বনায় পড়েন বিনিয়োগকারীরা। এমনকি একই সময়ে সূচক এক ডিভাইসে ঋণাত্মক, আর এক ডিভাইসে পজিটিভ দেখানোর ঘটনাও ঘটে।

অথচ ওয়েবসাইটের নতুন সংস্করণ চালুর আগে মঙ্গলবার ডিএসই বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আপডেট সাইটটি খুব ব্যবহারবান্ধব ও রেসপনসিভ হবে। যা ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী প্রদর্শনের ব্যবস্থা এবং এক্সিলারেটেড মোবাইল পেইজের (এএমপি) বৈশিষ্ট্যগুলোর সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করবে।

নতুন ওয়েবসাইটে বিনিয়োগকারীরা ভোগান্তিতে পড়ায় গত বৃহস্পতিবার ডিএসইকে শোকজ করা হয়। পাশাপাশি শুক্র-শনিবারের মধ্যে ওয়েবসাইটের সমস্যা সমাধানের তাগিদ দেয় বিএসইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন