Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

জোড়া মাইলফলকে রশিদের ৩০০

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে খেলছেন রশিদ খান। দলটির হয়ে গত বৃহস্পতিবার ছুঁয়েছেন দারুণ মাইলফলক অর্জন করেছেন আফগান লেগ স্পিনিং অলরাউন্ডার। সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে ম্যাচে ২ উইকেট নেওয়ার পথে স্পর্শ করেছেন ৩০০ টি-টোয়েন্টি উইকেট। নাম লিখিয়েছেন দুটি রেকর্ডে। জোড়া রেকর্ড ছোঁয়ার পর রশিদ এখন তাকিয়ে সামনে। ঘূর্ণির জাদুকর ছড়াতে চান আরও বিস্ময়, গড়তে চান নতুন সব কীর্তি, উপহার দিতে চান আরও রেকর্ড।
সর্বকনিষ্ঠ হিসেবে টি-টোয়েন্টিতে ৩০০ উইকেটের রেকর্ড এখন রশিদের। ২১ বছর ৩৩৫ দিন বয়সে পা রেখেছেন এই মাইলফলকে। আগের রেকর্ডটি ছিল সুনিল নারাইনের। ২০১৭ সালে ৩০০ উইকেট ছোঁয়ার দিন এই ক্যারিবিয়ান স্পিনারের বয়স ছিল ২৯ বছর ১৭৫ দিন। ম্যাচের হিসেবে সবচেয়ে গতিময়তায় এই মাইলফলক ছুঁয়েছেন রশিদ। ২১৩ ম্যাচ লেগেছে তার। দ্রুততম ৩০০ উইকেটের আগের রেকর্ড ছিল শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার ২২২ ম্যাচ।
রেকর্ড গড়ার পর সিপিএলের অফিসিয়াল ব্রডকাস্টারের সঙ্গে সাক্ষাৎকারে রশিদ জানালেন, আরও অনেক কিছু অর্জন করতে চান তিনি, ‘এটির মূল্য অনেক। এত কম সময়ে ও কম ম্যাচ খেলে এই উচ্চতা স্পর্শ করা বড় ব্যাপার। এসব অর্জন আরও ভালো কিছু করতে প্রাণশক্তি ও প্রেরণা জোগায়। রেকর্ড গড়ার সুযোগ সবসময় থাকে। আমার মানসিকতা হলো এই ধারাবাহিকতা বাকি ম্যাচগুলিতে, ক্যারিয়ার জুড়েই ধরে রাখা। এত কম সময়ে এই রেকর্ড গড়া অবশ্যই আমাকে উজ্জীবিত করছে। এখন চেষ্টা থাকবে আরও নতুন কিছু করার। আশা করি আরও অনেক অনেক কিছু করতে পারব।’
রশিদের ৩০০তম শিকার আফগানিস্তানেরই আরেক তারকা মোহাম্মদ নবি। স্বদেশিকে বিদায় করে মাইলফলক ছুঁতে পারা তার খুশি বাড়িয়ে দিয়েছে আরও, ‘স্পেশাল একটি উইকেট নিয়ে ৩০০ উইকেটে পা রাখা দারুণ আনন্দের। মাইলফলকের জন্য এর চেয়ে সেরা শিকার আর হতে পারে না। নিজ দেশেরই একজন, আমার রেকর্ডের সঙ্গে সেও ইতিহাসের অংশ হয়ে গেল। ভালো লাগছে, সৌভাগ্যবান মনে হচ্ছে নিজেকে।’
সব মিলিয়ে অষ্টম বোলার হিসেবে টি-টোয়েন্টতে ৩০০ উইকেট নিয়েছেন রশিদ। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় তিনি দারুণ কাক্সিক্ষত এক ক্রিকেটার। আফগানিস্তানের বাইরে নিয়মিত পারফর্ম করে চলেছেন আইপিএল, বিগ ব্যাশ, বিপিএল, সিপিএল, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাইলফলক

১৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন