Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

শিক্ষা ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে-শিক্ষামন্ত্রী

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষাক্ষেত্রে অর্জিত সাফল্যকে এগিয়ে নিতে শিক্ষা ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে উদ্যোগ নেয়া হবে। গতকাল (শনিবার) ঢাকায় নায়েম মিলনায়তনে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি পদ্ধতির উপর কর্মশালায় বক্তৃতায় তিনি এ কথা বলেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড.এসএম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা সচিব মো: সোহরাহ হোসাইন এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহবুবুর রহমানও বক্তৃতা করেন।
শিক্ষামন্ত্রী বলেন, একাদশ শ্রেণির পরপর দু’টি শিক্ষাবর্ষে অনলাইন ভর্তি কার্যক্রমের সফল অভিজ্ঞতা এ ধরনের উচ্চ প্রযুক্তি নির্ভর ব্যাপক কার্যক্রম পরিচালনায় শিক্ষা বোর্ডসহ সংশ্লিষ্টদের আত্মপ্রত্যয়ী করে তুলেছেন। নাহিদ বলেন, তথ্যপ্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, কলেজ অধ্যক্ষ, শিক্ষা ব্যবস্থাপক ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ অনলাইন ভর্তি কার্যক্রমকে আরোও দক্ষ ও কার্যকরভাবে পরিচালনার উদ্যোগ নেয়া হবে। কর্মশালায় ঢাকা মহানগরীর সরকারি বেসরকারি কলেজের অধ্যক্ষগণ এবং শিক্ষা প্রশাসনের ব্যক্তিবর্গ একাদশ শ্রেণিতে সদ্য সমাপ্ত অনলাইন ভর্তি কার্যক্রমের উপর তাদের মতামত তুলে ধরেন। কর্মশালায় উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার মানোন্নয়নের বিষয়েও আলোচনা হয়। শিক্ষামন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, নির্দিষ্ট তারিখে পাবলিক পরীক্ষা শুরু ও ফল প্রকাশ, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণসহ শিক্ষাবর্ষের শুরুতেই শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে নিয়ে আসা, টিউশন ফি পরিশোধসহ শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ রক্ষায় তথ্যপ্রযুক্তির প্রয়োগ শিক্ষা ক্ষেত্রে ব্যাপক সাফল্য নিয়ে এসেছে। শিক্ষা ক্ষেত্রে অর্জিত সাফল্যকে এগিয়ে নিতে নিবেদিত প্রাণে দায়িত্ব পালনের জন্য মন্ত্রী শিক্ষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন