Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

পানি উন্নয়ন বিভাগকে চিঠি

সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের রাস্তার ভাঙন

পটুয়াখালী জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

গত ২০ আগস্ট বঙ্গোপসাগরের প্রবল তান্ডবে পানির তোড়ে বালু ক্ষয়ে পটুয়াখালীর কুয়াকাটায় মাটির নিচ থেকে বেরিয়ে পড়া সমুদ্র থেকে ওঠে আসা দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের আর্টিকুলেটেট পাইপ ঢেকে দেয়ার কাজ শেষ করা হয়। সাগর পাড়ের ভাঙন স্থায়ীভাবে প্রতিরোধের ব্যবস্থা করা না হলে এ ভাঙন ক্রমাগত বিস্তার লাভ করে সংলগ্ন বেড়িবাঁধ ভেঙে সাবমেরিন ক্যাবল সিস্টেমের বিচ ম্যানহোলটি হুমকির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে একটি সূত্র জানায়, নিরবিচ্ছিন্ন টেলিযোগাযোগ ব্যবস্থা নিশ্চিতকরণের লক্ষ্যে কুয়াকাটা সাগর সৈকতে স্থাপিত আর্টিকুলেটেড পাইপ সংলগ্ন রাস্তা সাগরের ঢেউয়ের তোড়ে ভাঙনের কবল থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে নির্বাহী প্রকৌশলী পানি উন্নয়ন বিভাগ, পটুয়াখালী বরাবরে গত গত রোববার একটি চিঠি প্রেরণ করেছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) কর্তৃপক্ষ।

উল্লেখ্য, কুয়াকাটায় অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিশ্বের সাথে বাংলাদেশের ইন্টারনেট সংযোগ ও ভয়েস ট্রান্সমিশনের কার্যক্রম পরিচালনা হয়ে থাকে। ইন্টারনেটের সিংহভাগই কুয়াকাটা সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন থেকে সরবরাহ হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠি

২২ সেপ্টেম্বর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০
২৬ জুলাই, ২০২০
৫ জুন, ২০২০
৯ মে, ২০২০
৫ মে, ২০২০
২৮ এপ্রিল, ২০২০
২৬ এপ্রিল, ২০২০
২৩ এপ্রিল, ২০২০
২২ এপ্রিল, ২০২০
১৭ এপ্রিল, ২০২০
১৬ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ