Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রেনে পানির ট্যাংকে পরিবহন করা হচ্ছে ফেনসিডিল

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

পার্বতীপুর (দিনাজপুর) থেকে এম এ জলিল সরকার : পার্বতীপুর এখন ফেনসিডিলে সয়লাব। সীমান্তবর্তী হিলি ও বিরামপুর থেকে উত্তরাঞ্চলে নদীর স্রোতের মত আসছে ফেনসিডিলের বড় বড় চালান। এখান থেকে ভাগ হয়ে ফেনসিডিলগুলো চলে যাচ্ছে সৈয়দপুর, রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট, ঢাকাসহ উত্তরের ৮ জেলায়। আর এই ফেনসিডিল ব্যবসাকে কেন্দ্র করে পার্বতীপুরে গড়ে উঠেছে বিশাল সিন্ডিকেট। পার্বতীপুর শহরেই রয়েছে ৩-৪ জন মোটা পুঁজির ফেনসিডিল ব্যবসায়ী।
সড়কপথে ফেনসিডিল পরিবহন অনেকটা বিপজ্জনক হওয়ায় ফেনসিডিল বহনের নিরাপদ বাহন হিসেবে এখন ট্রেনকেই বেছে নিয়েছে চোরাকারবারীরা। রেলপুলিশ যাতে ট্রেনে বহন করা ফেনসিডিল খুঁজে না পান তার জন্য ট্রেনের ছাদের উপরের পানির ট্যাংকে ফেনসিডিল পরিবহন করছে তারা। গতকাল শুক্রবার রাত ২টার দিকে খুলনা রকেট মেইল ট্রেনের পানির ট্যাংক থেকে ১৪৮ বোতলের একটি ফেনসিডিলের চালান আটক করে রেল পুলিশ। পানির ট্যাংকের নাট-বোল্ট খুলে ফেনসিডিল উদ্ধার করতে গিয়ে ৩ ঘণ্টা সময় লেগে যায় রেল পুলিশের। জানা যায়, পার্বতীপুর থেকে খুলনা, রাজশাহী ও ঢাকা অভিমুখে ৭টি আন্তঃনগর ট্রেনসহ বেশ কয়েকটি মেইল ও লোকাল ট্রেন চলাচল করে। ওই সব ট্রেনের বিভিন্ন ফাঁকফোকরে লুকিয়ে পরিবহন করা হচ্ছে ফেনসিডিল। তাতেও ধরা পড়ার আশংকা থাকে চোরাচালানীদের। তাই তারা ঝুঁকি নিয়ে ট্রেনের পানির ট্যাংকে ফেনসিডিল পরিবহন করছে। ট্রেন পার্বতীপুর স্টেশনের প্রবেশের পূর্বেই চলন্ত ট্রেন থেকে রেলপথের চান্দাপাড়া ও হলদীবাড়ী এলাকায় ফেলে দেয়া হয় ফেনসিডিলের বস্তা। ওই সব ফেনসিডিলের বস্তা সংগ্রহ করে থাকে সেখানে অপেক্ষমাণ অপর ফেনসিডিল ব্যবসায়ীরা। সেখান থেকে মোটরসাইকেল বা রিকশা ভ্যানযোগে সরাসরি তা চলে যাচ্ছে ব্যবসায়ীদের গোপন আস্তানায়।
পার্বতীপুর রেলথানার এসআই আব্দুস সালাম জানান, ট্রেনের ভিতর ফেনসিডিল পরিবহন হলে রেলপুলিশ ও বিজিবি তা মঝে মধ্যেই উদ্ধার করে থাকে। কিন্তু এখন চোরাকারবারীরা বিশেষ কায়দায় ট্রেনের ছাদে উঠে পানির ট্যাংকে ফেনসিডিল পরিবহন করছে। সুনির্দিষ্ট তথ্য ছাড়া ট্রেনের ছাদে ওঠা সম্ভব হয় না রেল পুলিশের। তা ছাড়া ট্যাংকের নাট-বোল্ড খোলাও পুলিশের পক্ষে সম্ভব নয়। কিন্তু চোরাকারবারিদের কাছে নাট-বোল্ড খোলার অস্ত্রও সাথে থাকে। তিনি বলেন, এর আগেও পার্বতীপুরে আন্তঃনগর নীলসাগরসহ বেশ কয়েকটি ট্রেনের পানির ট্যাংকে অভিযান চালিয়ে ফেনসিডিল উদ্ধার করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেনে পানির ট্যাংকে পরিবহন করা হচ্ছে ফেনসিডিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ