Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুরো বছর জলবায়ু রক্ষার আন্দোলন শেষে স্কুলে ফিরলেন থানবার্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ৯:৪৪ পিএম

পুরো বছরজুড়ে জলবায়ু রক্ষার আন্দোলন শেষে স্কুলে ফিরলেন গ্রেটা থানবার্গ।আগামী প্রজন্মকে সুস্থ পরিবেশ দেওয়ার লক্ষ্যে জলবায়ু রক্ষার আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন সুইডিশ এই কিশোরী। পুরো বছর প্রচারণা ও জনসচেতনতা সৃষ্টির পর মনোনীত হয়েছেন নোবেল পুরস্কারের জন্যও।– দ্য গার্ডিয়ান, দ্য ইন্ডিপেন্ডেন্ট, ইউরোনিউজ
সোমবার থেকে ফের স্কুলে যাওয়া শুরু করলেন সেই গ্রেটা। ১৭ বছরের গ্রেটা নিজেই টুইটে স্কুলব্যাগ পিঠে নিয়ে, সাইকেল নিয়ে দাঁড়িয়ে নিজের একটি হাসিমুখের ছবি পোস্ট করে লিখেছেন, ‘আমার স্কুল না যাওয়ার একটা বছর হয়ে গেল। আবার স্কুলে ফিরছি, খুব ভাল লাগছে। গত বছর জুন মাসে শেষ স্কুলে গিয়েছিলেন গ্রেটা। তার পর থেকেই বিশ্বের নানা প্রান্তে জলবায়ু সামিটে ডাক পেতে থাকেন। একের পর এক বিভিন্ন দেশে গিয়ে স্কুলের পড়াশোনায় বাধা পড়ে। প্রতি শুক্রবার স্কুলে না গিয়ে সুইডিশ পার্লামেন্টের সামনে বসে আন্দোলন শুরু করেছিলেন গ্রেটা। কিন্তু আন্দোলনের কাজ ও চলাচলের গতি বেড়ে যাওয়া স্কুলে যাওয়া শিঁকেয় ওঠে।
এ বছর চিলির রাজধানী সান্তিয়াগোয় জাতিসংঘ আয়োজিত কপ২৫ ক্লাইমেট কনফারেন্সে যোগ দেওয়ার কথা ছিল গ্রেটার। এ জন্য যুক্তরাষ্ট্রেই অবস্থান করছিলেন তিনি। কিন্তু সমস্যার জন্য কনফারেন্স হবে মাদ্রিদে। ফলে গ্রেটাকে ফের ইউরোপে যেতে হবে জলপথে। কার্বন নিঃসরণ বন্ধ করার দাবিতে বিশেষ কারণ ছাড়া বিমানে চড়েন না গ্রেটা। তাই দেশে ফিরে স্কুলে যোগ দেওয়ার কথাই মনস্থির করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ